ঢাকায় শুরু হচ্ছে ডি-৮ কমিশনের বৈঠক শুরু কাল

উন্নয়নশীল আটটি দেশের জোট ডি-৮ এর কমিশনের ৪৪তম বৈঠক আগামীকাল সোমবার ঢাকায় শুরু হচ্ছে। দু’দিন ব্যাপী এই বৈঠক অনুষ্ঠিত হচ্ছে ভার্চুয়াল পদ্ধতিতে। ডি-৮ এর বর্তমান সভাপতি হিসেবে বাংলাদেশ এ বৈঠক আয়োজন করছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পশ্চিম ও আইসিটি) শাব্বির আহমদ চৌধুরী ডি-৮ কমিশনারদের এ বৈঠক উদ্বোধন করবেন। বাংলাদেশের ডি-৮ কমিশনার এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (আন্তর্জাতিক সংস্থা) ওয়াহিদা আহমেদ বৈঠকে সভাপতিত্ব করবেন। ডি-৮ মহাসচিব কু জাফর বিন কু শারি এবং ডি-৮ সদস্য দেশগুলোর কমিশনাররা বৈঠকে অংশ নিচ্ছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বৈঠকে ডি-৮ এর সহযোগিতার ছয়টি অগ্রাধিকারের ক্ষেত্র—বাণিজ্য, কৃষি ও খাদ্য নিরাপত্তা, শিল্প সহযোগিতা, জ্বালানি ও খনিজ, পরিবহন এবং পর্যটন সম্পর্কিত বিষয়গুলোর বিদ্যমান ডি-৮ সহযোগিতাকে আরও জোরদার করার জন্য আলোচনা করা হবে বলে আশা করা হচ্ছে। ডি-৮ কমিশনাররা ১০তম ডি-৮ শীর্ষ সম্মেলনের ফলাফল বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা করবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডি-৮ এর বর্তমান চেয়ারম্যান। তিনি গত ৮ এপ্রিল ১০তম ডি-৮ শীর্ষ সম্মেলনে তুরস্কের রাষ্ট্রপতির কাছ থেকে ডি-৮-এর সভাপতিত্ব গ্রহণ করেন।

মন্তব্য

মন্তব্য