শ্রদ্ধেয় নজরুল স্যার : আপনি রবেন আমাদের হৃদমাঝারে

শেখ সায়মন পারভেজ হিমেল : ” নবী করীম সাল্লাল্লাহ আলাইহিস সালাম দুনিয়াতে শিক্ষক হিসাবে প্রেরিত হয়ে শিক্ষকতা পেশাকে যেরূপভাবে সম্মানিত করেছেন , সেইরূপ মানে শিক্ষকতা পেশায় যে কিনা জীবনকে আত্মনিয়োগ করতে পেরেছেন এবং একজন আদর্শ শিক্ষকের সকল গুণাবলী ধারণ করতে পেরেছেন, তার জীবনতোই সার্থক ।

আর সেই সার্থক জীবনের এক দৃষ্টান্ত , ময়মনসিংহ জেলার ঈশ্বরগঞ্জ উপজেলার উচাখিলা ইউনিয়ন এর উচাখিলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সরকারি শিক্ষক জনাব মোঃ নজরুল ইসলাম এর অকাল মৃত্যু , আমাদের কাছে সত্যিই মেনে নেওয়ার মতো নয়।

ছাত্রজীবনে উনার সান্নিধ্য আমার জীবনকে যেরূপ অগ্রসর করেছে, তেমনিভাবে প্রত্যেকটি শিক্ষার্থীর জীবনেও ঐ একই প্রতিফলন হয়েছে । এই ন্যায়পরায়ন শ্রদ্ধেয় শিক্ষক ছিলেন অত্যন্ত মেধাবী। পঞ্চম শ্রেণীতে ও অষ্টম শ্রেণীতে ট্যালেন্টপুল বৃত্তি পেয়েছিলেন সেই সময়ে ,যে সময়ে কিনা এরূপ ঘটনা ছিল, বিভিন্ন এলাকা থেকে আগত লোকদের ওই মেধাবী শিক্ষার্থীকে দেখার মতো উৎসাহতা । সত্যিই অবাক করা বিষয় আমাদের ছাত্রজীবন ধন্য এমন মেধাবী, ন্যায়পরায়ণ, জীবনে অনুসরণীয় এমন শিক্ষকের সান্নিধ্য লাভ করতে পারে ।

তিনি শুধু একজন শিক্ষক হিসেবে সমাদৃত নয়, একজন আদর্শ ব্যক্তি হিসেবেও ওনার আচরণ ছিল অনুসরণীয় । হয়তো উনার হাসিমুখটা আমাদের সামনে আর কখনোও ভেসে উঠবে না। ভেসে উঠবে ওনার প্রতিটি উপদেশ আমাদের হৃদ মাঝারে । আপনার প্রতিটি উপদেশ যেন আমাদের ছাত্রজীবনে হয়ে উঠুক একেকটি মহামন্ত্র ।

এমন নিষ্ঠাবান ,ধার্মিক, আদর্শ শিক্ষক আমাদের সমাজের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান যেন পায় । তাহলে হয়তো প্রত্যেক শিক্ষার্থী বুঝতে পারবে ছাত্রজীবনে ও ভবিষ্যৎ ব্যক্তিজীবনে শিক্ষকের মূল্য কতটুকু।

মন্তব্য

মন্তব্য