দশমিনায় বিদ্যালয়ে ভাড়ায় লোক দিয়ে পাঠদান

সঞ্জয় ব্যানার্জী, দশমিনা (পটুয়াখালী) সংবাদদাতা।।
পটুয়াখালীর দশমিনা উপজেলার নবগঠিত চরবোরহান ইউনিয়নের চর-শাহজালাল চরে অবস্থিত দক্ষিণ চর-শাহজালাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভাড়ায় লোক দিয়ে চলছে বিদ্যালয়ে পাঠদান ফলে কামলমতি শিশু-শিক্ষার্থীদের পাঠদান ব্যাহত হচ্ছে। বিদ্যালয়ের প্রধান শিক্ষকসহ তিনজন পিটিআইতে একজন শিক্ষক মাতৃত্ব কালীন ছুটিতে থাকায় ব্যাহত হচ্ছে পাঠদান। আর বিদ্যালয়ের পাঠদানের পাশাপাশি প্রশাসনিক কাজকর্মও ঝিমিয়ে পরেছে।
স্থানীয় ও সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, প্রধান শিক্ষকসহ তিন শিক্ষক পিটিআইতে একজন মাতৃত্ব কালীন ছুটিতে থাকায় ম্যানেজিং কমিটির সদস্যরা শিক্ষক পাওয়ার জন্য উপজেলা শিক্ষা অফিসে দিনের পর দিন ধর্না দিয়েও কোন সুফল পাচ্ছেন না। সূত্রমতে, ১২৫ চর শাহ জালাল সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ১শ” ২৪জন ছাত্র ছাত্রী রয়েছে দীর্ঘদিন ধরে প্রধান শিক্ষকসহ তিন শিক্ষক রয়েছে পিটিআইতে আর একজন রয়েছে মাতৃত্ব কালীন ছুটিতে। বিদ্যালয়ে চারজন শিক্ষকের স্থলে একজন ভাড়ায়কৃত লোক দিয়ে ক্লাশ করাচ্ছেন। অপরদিকে বিদ্যালয়ে সাস্থ্যসম্মত পায়খানা ও টিউবয়েল না থাকায় অস্বাস্থ্যকর পরিবেশে শিশুদের পাঠদান করাতে হচ্ছে।
প্রধান শিক্ষক মোঃ রুহুল আমিন বলেন, আমার বিদ্যালয়ে চারজন শিক্ষক ছিলো যার মধ্যে আমিসহ তিনজন পিটিআইতে এবং একজন মাতৃত্বকালীন ছুটিতে রয়েছে। তিনি আরও বলেন বর্তমানে বিদ্যালয়ের ক্লাস চালাতে একজনকে ভাড়ায় এনেছি।
উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মু, জাহিদ বলেন, শিক্ষক পাবার জন্য উধ্বর্তন কর্তৃপক্ষের কাছে বার বার চিঠি দিয়ে আসছি। আর খুব তারাতারি শিক্ষক সংকটের সমস্যার সমাধান হবে।

মন্তব্য

মন্তব্য