তথ্য কেন্দ্রের তথ্য আপা প্রকল্পের আয়োজনে মুজিববর্ষ উৎযাপন উপলক্ষ্যে বিশেষ উঠান বৈঠক অনুষ্ঠিত

রওশন হাবীব ,জেলা প্রতিনিধি: গাইবান্ধা সদর উপজেলার খোলাহাটি ইউনিয়নে ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে গ্রামে গ্রামে গিয়ে নারীদের শিক্ষা, স্বাস্থ্য, আইন, ব্যবসা, জেন্ডার এবং কৃষি বিষয়ক তথ্য প্রদানের উদ্দেশ্যে তথ্য কেন্দ্রের তথ্য আপা প্রকল্পের আয়োজনে মুজিববর্ষ উৎযাপন উপলক্ষ্যে বিশেষ উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সকালে খোলাহাটী ইউনিয়ন পরিষদ চত্বরে এই উঠান বৈঠক অনুষ্ঠিত হয়। সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) প্রসুন কুমার চক্রবর্তীর সভাপতিত্বে এই বিশেষ বৈঠকে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. আবদুল মতিন।

ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আওতায় জাতীয় মহিলা সংস্থার অধীনে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন প্রকল্প (২য় পর্যায়) শুরু হয় ২০১৭ সালের এপ্রিল থেকে। ৫ বছর মেয়াদী এই প্রকল্প শেষ হবে ২০২২ সালের মার্চে। দেশব্যাপী ৪৯০টি উপজেলায় বাস্তবায়িত হচ্ছে প্রকল্পটি। গ্রামের অসহায়, দরিদ্র, সুবিধাবঞ্চিত কিংবা কম সুবিধাপ্রাপ্ত নারীর তথ্যে প্রবেশাধিকার এবং তাদেরকে তথ্য প্রযুক্তির সেবা প্রদান নিঃসন্দেহে নারীর ক্ষমতায়ন কে ত্বরান্বিত করবে। এই লক্ষ্যে তথ্য আপা প্রকল্পটি কাজ করে যাচ্ছে। তথ্য আপারা ল্যাপটপ ব্যবহারের মাধ্যমে প্রকল্প এলাকাধীন গ্রামবাসীর বাড়িতে গিয়ে শিক্ষা, স্বাস্থ্য, আইন, ব্যবসা, জেন্ডার এবং কৃষি বিষয়ক বিভিন্ন তথ্য সেবা প্রদান করছেন। এছাড়া তথ্য আপারা সরকারের বিভিন্ন দপ্তরের সকল সেবা ও হটলাইনসমূহ সম্পর্কে মানুষদের জানান।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন জাতীয় মহিলা সংস্থা গাইবান্ধা কার্যালয়ের জেলা কর্মকর্তা মো. গোলাম ফারুক, তথ্য আপা প্রকল্পের রিসোর্সপার্সন ও সদর উপজেলা সমাজসেবা কর্মকর্তা নাসির উদ্দিন শাহ, খোলাহাটী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা শেখ সামাদ আজাদ, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ সদর উপজেলা ইউনিটের সাবেক ডেপুটি কমান্ডার বীরমুক্তিযোদ্ধা মো.খয়বার হোসেন মন্ডল, বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) জেলা সংবাদদাতা সরকার মো. শহিদুজ্জামান ও সদর উপজেলা তথ্য কেন্দ্রের তথ্য সেবা কর্মকর্তা মাফিয়া আক্তার প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন তথ্য কেন্দ্রের সহকারী তথ্য সেবা কর্মকর্তা আরফিন আক্তার। অনুষ্ঠানে খোলাহাটী ইউনিয়নের শতাধিক নারী, ইউপি সদস্যসহ এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

মন্তব্য

মন্তব্য