চাঁপাইনবাবগঞ্জে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন বিষয়ে এ্যাডভোকেসী ও কর্মপরিকল্পনা সভা অনুষ্ঠিত হয়েছে


ইসাহাকআলীঃ

আগামী ১১ জানুয়ারী ভিটামিন এ প্লাস ক্যাম্পইন ২য় রাউন্ড উপলক্ষে জেলা পর্যায়ে এ্যাডভোকেসী ও কর্মপরিকল্পনা সভা হয়েছে চাঁপাইনবাবগঞ্জে। মঙ্গলবার সকালে সিভিল সার্জন অফিসের আয়োজনে সভায় সভাপতিত্ব করেন সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধূরী। বক্তব্য রাখেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক ডা. আব্দুস সালাম, সদর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. এম.এ. মাতিন, ইসলামিক ফাউন্ডেশন চাঁপাইনবাবগঞ্জ জেলা কার্যালয়ের উপ-পরিচালক মো. আবুল কালাম, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার চিকিৎসক ডা. ওয়ালিউল, অতিরিক্ত জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. সায়েদুল ইসলাম। ভিটামিন এ প্লাস ক্যাপসুল এর উপকারিতা নিয়ে আলোচনা করেন ডা. খন্দকার গোলাম জাকারিয়া ও ডা. মো. আসলাম আলী। উপস্থিত ছিলেন ডা. সুলতানা পাপিয়া, ডা. সায়েরা খান, গৌরি চন্দ সিতু, শামসুন্নাহার ডলি, মো. কোবাদ আলীসহ জেলার স্বাস্থকর্মীরা ও গণমাধ্যমকর্মীরা।
সভায় জানানো হয়, আগামী ১১ জানুয়ারী জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পইন ২য় রাউন্ডে জেলার ১ লক্ষ ৮২ হাজার ৪’শ ৩৫ জন ১২-৫৯ মাস বয়সী শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে এবং ৬-১১ মাস বয়সী ২৪ হাজার ৭’শ ৫৩জন শিশুকে ১টি নীল রঙের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনে জেলায় মোট ১২০১টি সেন্টারে স্বেচ্ছাসেবকের দায়িত্ব পালন করবে ২ হাজার ৪’শ ২জন স্বেচ্ছাসেবক।
সিভিল সার্জন অফিস সুত্র জানায়, ১২-৫৯ মাস বয়সী সদর উপজেলায় ৪২ হাজার ৬’শ ২০, শিবগঞ্জে ৬৫ হাজার ৮’শ ৩৬, গোমস্তাপুরে ২৯ হাজার ৯’শ ৭, নাচোলে ১৬ হাজার ৩’শ ৯১, ভোলাহাটে ১১ হাজার ২’শ ১১জন এবং চাঁপাইনবাবগঞ্জ পৌরসভায় ১৬ হাজার ৪’শ ৭০ জন শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল এবং ৬-১১ মাস বয়সী সদর উপজেলায় ৫ হাজার ৮’শ ৬৬, শিবগঞ্জে ৮ হাজার ৪’শ ৫৪, গোমস্তাপুরে ৩ হাজার ৯’শ ২৮, নাচোলে ২ হাজার ৩’শ ৪৯, ভোলাহাটে ১ হাজার ৪’শ ৬৩জন এবং চাঁপাইনবাবগঞ্জ পৌরসভায় ২৬ হাজার ৬’শ ৯৩ জন শিশুকে ১টি নীল রঙের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।
এই ক্যাপসুল খাওয়ানোর ফলে শিশুদের সঠিকভাবে শারীরিক বৃদ্ধি ঘটবে এবং শিশুদের উচ্চতায় খাঁটো হওয়া বন্ধ হবে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাওয়ার সাথে শিশুরা ডায়রিয়ার আক্রান্ত হবে না এবং অন্ধত্ব থেকে শিশুরা রক্ষা পাবে।

মন্তব্য

মন্তব্য