টেকসই বাংলাদেশ বিনির্মাণে সকলকে ভূমিকা রাখতে হবে: চট্টগ্রাম সিটি মেয়র

মোঃ রেজাউল হক ফারুকঃ চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেছেন, এসডিজি বাস্তবায়নের মূল উৎস প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০ উদ্যোগের মধ্যে নিহিত রয়েছে। নির্বাচনী ইশতেহারসহ প্রধানমন্ত্রী দশ উদ্যোগের সফল বাস্তবায়ন হলে টেকসই বাংলাদেশ বিনির্মাণ সম্ভব হবে। এজন্য সকলকে নিজ নিজ অবস্থায় থেকে ভূমিকা পালন করতে হবে।
তিনি আজ চট্টগ্রাম সার্কিট হাউসে আঞ্চলিক তথ্য অফিস, পিআইডি চট্টগ্রাম আয়োজিত “এসডিজি বাস্তবায়ন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০ বিশেষ উদ্যোগ এবং নির্বাচনী ইশতেহার বাস্তবায়ন” বিষয়ে অংশীজন ও সাংবাদিকদের নিয়ে আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
পিআইডি চট্টগ্রামের উপপ্রধান তথ্য অফিসার মোহাম্মদ ওমর ফারুক দেওয়ানের সভাপতিত্বে অনুষ্ঠানে পিআইবি’র মহাপরিচালক জাফর ওয়াজেদ, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) নুরুল আলম নিজামী, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, যুগ্ম সম্পাদক মহসীন কাজী, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস, চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, দৈনিক দেশ রূপান্তরের ব্যুরো চিফ ফারুক ইকবাল বক্তৃতা করেন।
সভায় দশ উদ্যোগ বাস্তবায়নকারী সরকারী দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ নিজ নিজ উদ্যোগ বিষয়ে হালনাগাদ তথ্য গণমাধ্যমকর্মীদের সামনে উপস্থাপন করেন।
সিটি মেয়র বলেন, সরকারকে বেকায়দায় ফেলতে স্বার্থান্বেসী মহল গুজব ছড়াচ্ছে। আশার কথা হচ্ছে জনসাধারণ এ বিষয়ে সচেতন হচ্ছে। গুজব রটনাকারীরা দেশের বেশি ক্ষতি করতে পারবেনা।
মেয়র বলেন, স্থিতিশীল উন্নয়নের জন্য সন্ত্রাস জঙ্গিবাদ ও দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়ে তুলতে হবে। সংবাাদের সহনশীলতা উপলব্দি করে সংবাদ পরিবেশন করলে তা দেশ ও জাতির জন্য ইতিবাচক ফল বয়ে আনে বলে তিনি এসময় মন্তব্য করেন।
পিআইবি’র মহাপরিচালক বলেন, দেশব্যাপী সুষম উন্নয়ন ও সামাজিক ন্যায় বিচার প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগ গ্রহণ করেছেন। এর মধ্যে এসডিজি বাস্তবায়নের মূলসুত্র প্রোথিত ।
অতিরিক্ত বিভাগীয় কমিশনার বলেন, সরকারি কর্মকর্তাগণ এসডিজি, দশ বিশেষ উদ্যোগ ও নির্বাচনী ইশতেহার বাস্তবায়নে মাঠ পর্যায়ে আন্তরিকভাবে কাজ করছে। ফলে নির্দিষ্ট সময়ের পূর্বেই সরকারের বিভিন্ন লক্ষ্য অর্জিত হবে।
সভায় দশ উদ্যোগ বিষয়ে পৃথক পৃথক সভার মাধ্যমে অগ্রগতির হালনাগাদ তথ্য জনসাধারণের সামনে তুলে ধরতে সাংবাদিক নেতৃবৃন্দ পরামর্শ দেন।

মন্তব্য

মন্তব্য