বান্দরবানে ভূমি সেবা সপ্তাহ পালন


মোহাম্মদ আলী,বান্দরবান জেলা প্রতিনিধি:
বান্দরবান জেলা প্রশাসন ও সদর উপজেলা প্রশাসন ভবন চত্বরে ভূমি সেবা সপ্তাহ পালন উপলক্ষে বুধবার সকালে শুরুতেই এ বর্ণাঢ্য র‌্যালী বান্দরবান শহর প্রদক্ষিণ করে। র‌্যালী শেষে জেলা প্রশাসক মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়।
আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারপ্রপ্ত জেলা প্রশাসক মো: শফিউল আলম। সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার মো: আলী হোসেন,বান্দরবান সদর উপজেলা (ভূমি) কর্মকর্তা নাজমা বিনতে আমিন,বান্দরবান প্রেস ক্লাব সভাপতি আমিনুল ইসলাম বাচ্চু,জেলা প্রশাসন কার্যালয়ের সিনিয়র ভূমি অফিসার আব্দুল মান্নান,সদর উপজেলা ভাইস চেয়ারম্যান ও হেডম্যান রাজু মং,হেডম্যান মংতেঝ প্রমুখ। সভায় প্রধান অতিথি বলেন ভূমি আইন সম্পর্কে সঠিক ধারণা না থাকার ফলে ভূল বুঝাবুঝিতে মামলার মোকদ্দমায় ভোগান্তির শিকার হয়ে থাকে প্রজা সাধারণ। ভূমির মালিকানা হালকরণ বিষয়ে তিনি আরো বলেন মালিকানা অর্জন হওয়া মাত্র মিউটেশনের মাধ্যমে নিজের অংশের স্বত্বলিপি/খতিয়ান সুনির্দিষ্ট করা। এজন্য ভূমি প্রশাসন প্রয়োজনীয় সহায়তা দিয়ে অঙ্গীকারাবদ্ধ আছেন বলেন জানান। অন্যান্য বক্তারা আরো বলেন সরকার নির্ধারিত ফি এবং প্রয়োজনীয় সকল কাগজপত্রসহ অনলাইনে আবেদন জমা দিয়ে প্রত্যেকেই উপজেলা ভূমি অফিসে স্বল্প সময়ে ঝামেলাবিহীনভাবে নিজ নামে নামজারি করাতে পারেন।
রিভিউ মামলার মাধ্যমে ভূল সংশোধন সেবা নিয়ে কারো জমির নামজারীর বিষয়ে ইতোপূর্বে কোন ভূলত্রæটি হয়ে থাকলে উপজেলা ভূমি অফিস/ইউনিয়ন ভূমি অফিসের সাথে যোগাযোগ করার জন্য বলা হয়েছে। উপযুক্ত ক্ষেত্রে সঠিক দলিল প্রমাণাদি সাপেক্ষে রিভিউ/মিস কেসের মাধ্যমে এ ভ্রম সংশোধন করা যায়।
ভূমি বিষয়ক পরামর্শ দিয়ে বলেন, ভূমি বিষয়ক যে কোনো পরামর্শ বা সমস্যা সমাধানের জন্য সংশ্লিষ্ট বা সমস্যা সমাধানের জন্য সংশ্লিষ্ট উপজেলা ভূমি অফিস/ ইউনিয়ন ভূমি অফিসে যোগাযোগ করার জন্য জানান।
ভূমি উন্নয়ন কর বিষয়ক সেবা সম্পর্কে বলেন, ভূমি উন্নয়ন কর পরিশোধের দাখিলা মালিকানা বা জমির স্বত্ব-দখল প্রমাণের চুড়ান্ত দলিল। সঠিক সময়ে ভূমি উন্নয়ন কর প্রদান নাগরিক দায়িত্ব বটে। বকেয়া কর সহ ভূমি উন্নয়ন করের সর্বশেষ পরিমাণ জানতে কিংবা উক্ত কর পরিশোধ করতে ভূমি অফিসের সহায়তা নেওয়ার জন্য জানান।

মন্তব্য

মন্তব্য