উন্নয়ন কর্মকান্ডে দূর্নীতি সহ্য করা হবে না-পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর

ডেভিড সাহা, বান্দরবান জেলা প্রতিনিধি: পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে পার্বত্য অঞ্চলের উন্নয়নে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করা হচ্ছে। পার্বত্যবাসীর জীবনমান উন্নয়নে তথা একটি সমৃদ্ধ পার্বত্য চট্টগ্রাম বিনির্মাণে বিভিন্ন গৃহীত প্রকল্পে কোন প্রকার অনিয়ম ও অবহেলা বরদাস্ত করা হবে না। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ফেব্রুয়ারী- ২০১৯ মাসের মাসিক উন্নয়ন সমন্বয় সভায় মন্ত্রী এসব কথা বলেন।
সভায় নিম্নোক্ত সিদ্ধান্ত গৃহীত হয়: ২০১৯-২০ অর্থ বছর থেকে পার্বত্য অঞ্চলের সড়ক মেরামত বা সংস্কারের জন্য প্রকল্প গ্রহণ, প্রাকৃতিক দূর্যোগ মোকাবিলায় বিভিন্ন জিনিসপত্র ক্রয় এবং পার্বত্য অঞ্চলের জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবিলা সংক্রান্ত তিনটি নতুন প্রকল্প গ্রহণের সিদ্ধান্ত গৃহীত হয়। পার্বত্য চট্টগ্রামের দারিদ্র্য দূরীকরণের লক্ষ্যে সঠিক তথ্য উপাত্ত সংগ্রহ ও প্রশিক্ষণ এবং সভায় ২০ মার্চ ২০১৯ তারিখ থেকে ঢাকায় পার্বত্য মেলা অনুষ্ঠানের সিদ্ধান্ত গৃহীত হয়।
সভায় মন্ত্রী আরো বলেন, সরকারের ইশতেহার মোতাবেক এসডিজি অর্জনে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। পাহাড়ে জুম চাষের পাশাপাশি মিশ্র ফলের বাগান, বিভিন্ন রকম মশলা, কফি ও কাজু বাদাম চাষাবাদের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। তিনি জীব বৈচিত্র্য অক্ষুন্ন রেখে টেকসই উন্নয়নে গুরুত্বারোপ করেন।
মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো: মেসবাহুল ইসলামের সভাপতিত্বে সভায় খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরী, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভারপ্রাপ্ত ভাইস চেয়ারম্যান মো: শাহীনুল ইসলাম, মন্ত্রণালয়ের উর্দ্ধতন কর্মকর্তা, বান্দরবান, রাঙ্গামাটি ও খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের প্রধান নির্বাহী, পার্বত্য চট্টগ্রামে চলমান বিভিন্ন প্রকল্পের প্রকল্প পরিচালক ও বিভিন্ন উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধি উপস্থিত ছিলেন।

মন্তব্য

মন্তব্য