পঞ্চগড়ে দুই দিনের পিঠা উৎসব উদ্বোধন করলেন রেলমন্ত্রী

মুহম্মদ তরিকুল ইসলাম, পঞ্চগড় জেলা প্রতিনিধি // পঞ্চগড়ে শুরু হয়েছে দুই দিনব্যাপী পিঠা উৎসব। পঞ্চগড় সদর উপজেলাধীন মকবুলার রহমান সরকারি কলেজ মাঠে প্রাঙ্গণে পিঠা উৎসবের উদ্বোধন করেন পঞ্চগড়-২ আসনের রেলপথ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত রেলমন্ত্রী এ্যাডভোকেট মোঃ নূরুল ইসলাম সুজন।
৮ফেব্রুয়ারি/১৯ শুক্রবার নামাযের পর কলেজের বটতলার মঞ্চে রেলপথ মন্ত্রণালয়ের মন্ত্রী নুরুল ইসলাম সুজন এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পিঠা উৎসবের উদ্বোধন করেন। এতে রেলমন্ত্রী মহোদয়কে কলেজের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা দিয়ে সংবর্ধনা প্রদান করা হয়।
অত্র কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. দেলওয়ার হোসেন প্রধানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, পঞ্চগড় ভারপ্রাপ্ত পুলিশ সুপার নাঈমুল হাসান, রংপুর অঞ্চলের অতিরিক্ত ডিআইজি মজিদ আলী, পঞ্চগড়ের অতিরিক্ত জেলা ম্যাজিস্টেট এহেতেশাম রেজা, পঞ্চগড় সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আনোয়ার সাদাত স¤্রাট প্রমূখ।
এ সময় রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, ‘শিগগির পঞ্চগড় থেকে তেঁতুলিয়ার বাংলাবান্ধা এবং আগামী ৫ বছরের মধ্যে বাংলাবান্ধা থেকে ভারতের শিলিগুড়ি পর্যন্ত সরাসরি রেল যোগাযোগ চালু করা হবে। মকবুলার রহমান সরকারি কলেজ আয়োজিত সংর্বধনা ও পিঠা উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, ‘দেশের রেলপথ উন্নয়নের সরকারের ব্যাপক পরিকল্পনা রয়েছে। পঞ্চগড়ের বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে নেপাল, ভূটান এবং ভারতের মধ্যে রেল যোগাযোগ সম্প্রসারিত হবে।
রেলপথ মন্ত্রী আরোও বলেন, ‘পিঠা উৎসব বঙালি সংস্কৃতির একটি অনুসঙ্গ। প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে সংস্কৃতির এই চর্চা লালন করতে হবে। মাদক, সন্ত্রাস, জঙ্গিবাদ ও অপসংস্কৃতি যাতে সমাজে অনুপ্রবেশ করতে না পারে, সেই মানসিকতা আমাদের গড়ে তুলতে হবে। পরে মন্ত্রী কলেজ চত্তরে অনুষ্ঠিত পিঠা উৎসবে বিভিন্ন স্টল পরিদর্শন করেন।
এতে পিঠা উৎসবে আবহমান বাঙালির ঐতিহ্য শীতের বাহারি পিঠাপুলির রকমারি, প্রদর্শনী ও বিক্রয়ের জন্য ৩০টি স্টল রয়েছে। এছাড়া কলেজের বটতলার মঞ্চে দিনভর শিক্ষার্থীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

মন্তব্য

মন্তব্য