শ্রীপুরে পরীক্ষা কেন্দ্রে অসদুপায় অবলম্বনে ছাত্র-শিক্ষক বহিস্কার

সাইফুল আলম সুমন,নিজস্ব প্রতিবেদকঃ
গাজীপুরের শ্রীপুরে এসএসসি পরীক্ষায় নকল করার অভিযোগে এক ছাত্র ও নকলে সহায়তা করার অভিযোগে এক শিক্ষককে বহিস্কার করা হয়েছে। বৃহস্পতিবার ইংরেজি ২য় পত্রের পরীক্ষা চলাকালে এমসি বাজার সংলগ্ন (শ্রীপুর-২ নং কেন্দ্র) হাজী ছোটকলিম উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। বহিষ্কৃত শিক্ষার্থী নিজমাওনা উচ্চ বিদ্যালয়ের রেজাউল করিম সে এক বিষয়ের পরীক্ষার্থী (অনিয়মিত ছাত্র) ছিল । বহিস্কারকৃত শিক্ষক আবুল কাশেম গাজীপুর উচ্চ বিদ্যালয়ের কৃষি শিক্ষা বিষয়ের শিক্ষক।

কেন্দ্র সংশ্লিষ্ট সূত্রে জানা যায় সমবায় কর্মকর্তা ইফতেখারুল ইসলাম কেন্দ্র পরিদর্শনে গেলে বই কেটে নকল করার দৃশ্যটি তার চোখে ধরা পড়ে। তিনি হাতে নাতে তাকে ধরে ফেলেন। এ সময় দায়িত্বরত শিক্ষকের অবহেলার বিষয়টিও তার নজরে আসে তাই শিক্ষককেও বহিস্কার করা হয়।

অভিযুক্ত শিক্ষক আবুল কাসেম জানান, ওই কক্ষে দুইজন পরিদর্শক দেওয়ার কথা থাকলেও সেখানে কেবল তাকেই দায়িত্ব দেওয়া হয়। ফলে কক্ষ ব্যবস্থাপনায় কিছুটা দুর্বলতা সৃষ্টি হয়। ঘটনার সময় তিনি খাতায় স্বাক্ষর করায় ব্যস্ত ছিলেন।

শ্রীপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সাইফুল ইসলাম বলেন, ছাত্র নকল করায় এবং শিক্ষক তাকে সহযোগিতা করায় ছাত্র ও শিক্ষক দু’জনকেই বহিস্কার করা হয়েছে ।

মন্তব্য

মন্তব্য