বোরহানউদ্দিনে ব্রি-৭৬ ধানের বাম্পার ফলন

 

মো: হুমায়নু কবির পালোয়ান,বোরহানউদ্দিন (ভোলা) প্রতিনিধিঃ

বাপের জন্মে এমন ধানের ফলন দেখিনি। মহান আল্লাহ’র রহমতে এ বছর ব্রি ধান-৭৬ চাষাবাদ করে আমি অনেক খুশি। উপজেলা কৃষি অফিসের সহায়তা ও পরার্মশে এ ধান রোপন করে বাম্পার ফলনের আশা প্রকাশ এ কথাগুলো বলেন, ভোলা বোরহানউদ্দিন উপজেলার ছোটমানিকা লক্ষিপুর গ্রামের কৃষক অহিদ সরদার (৫৫)। তিনি প্রায় ৮ একর জমিতে এ ধান চাষাবাদ করেন। ওই কৃষক কে ১ একর জমির বীজ, সার ও ওষাধ দিয়ে আগ্রহী করে তোলেন উপজেলা কৃষি অফিস।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, আমন মৌসুমে মাঝারি ও নিচু জমি’র উপযোগী ভালো ফলন জাত ধান ব্রি-৭৬। গত বছরের চেয়ে এ বছর এ উপজেলার কৃষকরা এ আমন মৌসুমে এ ধান চাষাবাদ বেশি করেছে। এ উপজেলায় এ আমন মৌসুমে প্রায় ৮০ হেক্টর জমিতে ব্রি-৭৬ ধানের চাষাবাদ করেছে। এ ধানে অধিক ফলন এবং ঝড় ও বৃষ্টি হলে ক্ষতি’র সম্ভবনা কম থাকে। তাই এ উপজেলার কৃষকরা এ ধান চাষে আগ্রহী হয়ে উঠছে।

এব্যাপারে উপজেলা কৃষি অফিসার মো: ওমর ফারুক জানান, আমন মৌসুমে মাঝারি ও নিচু জমিতে ধান ব্রি-৭৬ চাষাবাদে খুবই উপযোগি। ঝড় ও বৃষ্টি হলে এ ধানে ক্ষতি’র সম্ভবনা কম। কারণ এ ধান অনেক লম্বা হয়। তাই উপজেলার কৃষকরা এ ধান চাষে আগ্রহী হয়ে উঠছে। আমরাও কৃষকদের এ ধান চাষে আগ্রহী করার লক্ষে কাজ করছি।

মন্তব্য

মন্তব্য