শ্রীপুরে বঙ্গবন্ধু সাফারি পার্কে গয়াল পরিবারে নতুন অতিথি

সাইফুল আলম সুমন,নিজস্ব প্রতিবেদকঃ
গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে গয়াল পরিবারে নতুন দুটি অতিথির জন্ম হয়েছে। গত ২১ মে ও ২০ জুন বাচ্চা দুটির জন্ম হয়। এ নিয়ে সাফারি পার্কে গয়ালের সংখ্যা দাঁড়াল ৯টিতে। নতুন দুটি স্ত্রী শাবক।

সরেজমিন সাফারি পর্কে গিয়ে দেখা যায়, দুটি শাবক তাদের মায়ের সাথে ঘুরে বেড়াচ্ছে। পার্ক কর্তৃপক্ষ জানায়, এরা তৃণভোজী। ছোট বয়সে দেখতে এরা বাদামী রঙের হলেও বড় হতে হতে কালো রঙ ধারণ করতে থাকে। নতুন জন্ম নেওয়া বাচ্চাসহ পার্কের মোট গয়ালের সংখ্যা হলো ৯টি। নতুন দুটি স্ত্রী শাবক।

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোতালেব হোসেন জানান, ২০১৩ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত তিন দফায় বিভিন্ন সময়ে এ পার্কে পূর্ণবয়স্ক ৭টি গয়াল আনা হয়। তাদের মধ্যে তিনটি গয়াল রোগে মারা গেছে। পরে দুটি মাদি গয়াল থেকে বিভিন্ন সময়ে ৫টি বাচ্চা জন্ম দেয়। গয়াল প্রতিবার সাধারণত একটি করে বাচ্চা প্রসব করে থাকে। আট মাস থেকে এক বছর পর্যন্ত এরা মায়ের সঙ্গে থাকে ও দুধ পান করে। গয়াল মূলত ভারত, নেপাল, মালদ্বীপ, ভূটান, ভিয়েতনাম, কম্বোডিয়াসহ দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে পাওয়া যায়। পুরুষ ও মাদি বাচ্চারা দুই থেকে তিন বছরের মধ্যে প্রজনন সক্ষম হয়। বাচ্চা দুটি এখন কোর সাফারির হরিণ সাফারিতে মায়েদের সঙ্গে খেলা করেছে। তারা সুস্থ রয়েছে।

মন্তব্য

মন্তব্য