আইনি নোটিশ র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলমকে

ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে নওয়াবপুরের এক ইলেক্ট্রনিক্স পণ্য ব্যবসায়ীকে ১৫ লাখ টাকা জরিমানা করায় র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ানের (র‌্যাব) নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারোয়ার আলমকে আইনি নোটিশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার এএম মাহবুবউদ্দিন খোকন। একইসঙ্গে আইন ও স্বরাষ্ট্র সচিব, র‌্যাব মহাপরিচালক ও ঢাকা জেলা প্রশাসককে নোটিশ দেওয়া হয়েছে।

নওয়ারপুরের এম এম এন্টারপ্রাইজের মালিক মো. মাকসুদুল আলম মাসুদের পক্ষে আজ বৃহস্পতিবার রেজিস্ট্রি ডাকযোগে এ নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশে ১৪ দিনের মধ্যে এম এম এন্টারপ্রাইজের মালিক মো. মাকসুদুল আলম মাসুদকে করা জরিমানার ১৫ লাখ টাকা ফেরত দিতে এবং তার সাজার রায় বাতিল করতে বলা হয়েছে। অন্যথায় তার বিরুদ্ধে রিট আবেদন করা হবে বলে নোটিশে বলা হয়েছে। গত ২০ মে র‌্যাব অভিযান চালিয়ে নিম্নমানের ইলেক্ট্রনিক্স পণ্য রাখার দায়ে সাজা দেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারোয়ার আলম।

নোটিশে বলা হয়, ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ৪১ নম্বর ধারায় সর্বোচ্চ ২ লাখ টাকা, ৪৩ নম্বর ধারায় এক লাখ টাকা, ৪৪ নম্বর ধারায় এক লাখ টাকা, ৫০ নম্বর ধারায় ২ লাখ টাকা জরিমানা করার বিধান আছে। কিন্তু আইন লংঘন করে তাকে ১৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। যা সম্পূর্ণ বেআইনি।

নোটিশে বলা হয়েছে, ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে নিম্নমানের পণ্যের বিরুদ্ধে অভিযান পরিচালনার জন্য ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও বিএসটিআইর নিজস্ব নির্বাহী ম্যাজিস্ট্রেট রয়েছে। সুতরাং নিম্নমানের পণ্যের বিরুদ্ধে অভিযান পরিচালনা করার এখতিয়ার র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেই।

মন্তব্য

মন্তব্য