আগামী ৫ আগস্ট দেশের সকল অধস্তন আদালত নিয়মিতভাবে খুলে দেওয়ার ঘোষণা দিয়েছে সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্টের বিজ্ঞপ্তি জারি

চার মাসের বেশি সময় নিয়মিত আদালত বন্ধ থাকার পর অবশেষে আগামী ৫ আগস্ট থেকে দেশের সকল অধস্তন আদালত নিয়মিতভাবে খুলে দেওয়ার ঘোষণা দিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন। ওইদিন থেকে শারীরিক উপস্থিতিতে আদালতে বিচারকার্য পরিচালিত হবে বলে জানানো হয়েছে। এ বিষয়ে বৃহস্পতিবার (৩০ জুলাই) সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মোহাম্মদ আলী আকবরের সাক্ষরে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে,’বাংলাদেশের প্রধান বিচারপতি বাংলাদেশ সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ বিচারপতিগণের সঙ্গে আলোচনাক্রমে এই মর্মে সিদ্ধান্ত গ্রহণ করেন যে, অধস্তন সকল দেওয়ানী ও ফৌজদারী আদালত এবং ট্রাইব্যুনালসমূহে আগামী ৫ আগস্ট হতে শারীরিক উপস্থিতিতে স্বাভাবিক কার্যক্রম পরিচালিত হবে।অধস্তন দেওয়ানী ও ফৌজদারী আদালত এবং ট্রাইব্যুনালসমূহের স্বাভাবিক কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে সকলকে বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের ৩০ জুলাইয়ের জারিকৃত বিজ্ঞপ্তিতে বর্ণিত আদালত প্রাঙ্গণ এবং এজলাস কক্ষে সুরক্ষামূলক ব্যবস্থা গ্রহণ সংক্রান্ত নিদের্শনা প্রতিপালনের জন্য নির্দেশ প্রদান করা হলো।’

করোনাভাইরাসের সংক্রমণের প্রেক্ষাপটে গত ২৬ মার্চ থেকে সারা দেশের সকল নিয়মিত আদালত বন্ধ রয়েছে। এই অবস্থায় জরুরী মামলার বিচারকার্য পরিচালনার জন্য গত ১১ মে থেকে ভার্চুয়াল আদালত কার্যক্রম পরিচালিত হচ্ছে। এই ভার্চুয়াল আদালত কার্যক্রম পরিচালনার জন্য ইতিমধ্যে আইন প্রণয়ন করা হয়েছে।

মন্তব্য

মন্তব্য