‘নেপালের ১০ জায়গার দখল নিয়েছে চীন’

আন্তর্জাতিক ডেস্ক:

সম্প্রতি সীমান্তবর্তী গালওয়ান উপত্যকায় ভারতের সংঘর্ষে চীনের সেনাবাহিনীর সংঘর্ষ হয়েছে। এতে ভারতের ২০ জন ও চীনের দুইজন সেনা নিহত হয়েছে বলে খবর প্রকাশ পেয়েছে। এ নিয়ে উভয় দেশের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। এবার নেপাল জানাচ্ছে, চীন নাকি তাদের ১০ জায়গার দখল নিয়েছে!

নেপালের কৃষি মন্ত্রণালয়ের একটি প্রতিবেদনকে উদ্ধৃতি করে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদ সংস্থা এএনআই। কৃষি মন্ত্রণালয়ের জরিপ বিভাগ এই প্রতিবেদন তৈরি করেছে।

চীন নেপালের প্রায় ৩৩ হেক্টর জমি নিজের দখলে নিয়েছে এবং সেখানে সেনা চৌকি তৈরির প্রক্রিয়া চালাচ্ছে বলে দাবি করেছে নেপালের কৃষি মন্ত্রণালয়। এর মধ্যে ১০ হেক্টর জমি দখল করা হয়েছে হুমলা জেলায়।

প্রতিবেদনে বলা হয়েছে, তিব্বতে চীনা নির্মাণকাজের কারণে হুমলার বাগদারে খোলা নদীর গতিপথ পাল্টে গেছে। এছাড়া রাসুয়া জেলায় একাধিক নদীর গতিপথ পাল্টে দিয়ে চীন ৬ হেক্টর জমি দখল করেছে। সিন্ধুপালচক জেলার ১১ হেক্টর জমি খারানে খোলা ও ভোতেকোশি নদীর স্বাভাবিক সীমানা মেনে তিব্বতের মধ্যে পড়ছে দাবি করে দখল করেছে চীন।

এসব কারণে সরকারকে সতর্ক করে দিয়েছে কৃষি মন্ত্রণালয়। চীনের আগ্রাসনের ফলে নেপালের আরও জমি চীনের মধ্যে চলে যেতে পারে বলে আশঙ্কার কথা জানিয়েছে তারা।

মন্তব্য

মন্তব্য