এখতিয়ার বহির্ভূত হওয়ায় বোরহানউদ্দিনে ইউএনওর বিরুদ্ধে করা আদালতের সুয়োমোটো কারণ দর্শানো বাতিল

বোরহানউদ্দিন (ভোলা) প্রতিনিধি //

এখতিয়ার বহির্ভূত হওয়ায় ভোলা বোরহানউদ্দিন ইউএনওর বিরুদ্ধে করা আদালতের সুয়োমোটো কারণ দর্শানো বাতিল করা হয়েছে। গত ১৬/০৪/২০২০ খ্রি: তারিখে ভোলার বিজ্ঞ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কর্তৃক সুয়োমোটো ০১/২০২০ (বোর) জেলা ও দায়রা জজ কর্তৃক ১৭-৪-২০২০ তারিখে বাতিল করা হয়েছে। একইসাথে জারিকৃত নোটিশটি প্রত্যাহার করা হয়েছে।
সুয়োমোটো বাতিল ও নোটিশ প্রত্যাহারের ব্যাখ্যায় বলা হয়, “গত ১৫/০৪/২০২০ খ্রি: তারিখে বোরহানউদ্দিনের ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার কর্তৃক পরিচালিত মোবাইল কোর্টটি তার নিয়মিত প্রশাসনিক কাজ এবং ঈড়ফব ড়ভ পৎরসরহধষ ঢ়ৎড়পবফঁৎবং এর ১৯০ ধারা অনুযায়ী উপজেলা নির্বাহী অফিসার কর্তৃক কৃতকার্য অত্র আদালত কর্তৃক ব্যাখ্যা তলবের সুযোগ না থাকায় সুয়োমোটোটি বাতিল ও জারিকৃত নোটিশটি প্রত্যাহার করা হল।”
প্রকৃতপক্ষে মোবাইল কোর্ট আইন ২০০৯ এর ধারা ১৪ মোতাবেক মোবাইল কোর্টে কৃত কাজের বিরুদ্ধে কোনো ফৌজদারি পদক্ষেপ গ্রহণ করা যায় না। এছাড়াও সাক্ষ্য আইন ১৮৭২ এর ১২১ ধারা মতে কোনো আদালতের নিয়ন্ত্রণকারী আদালত ব্যতীত উক্ত আদালতের কার্যক্রমের বিষয়ে অন্য কোন আদালত কারণ দর্শাতে পারেনা। এক্ষেত্রে মোবাইল কোর্টের নিয়ন্ত্রণকারী আদালত হল মহামান্য হাইকোর্ট।
সুতরাং এক্ষেত্রে বিজ্ঞ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কর্তৃক গৃহীত পদক্ষেপটি তাদের এখতিয়ার বহির্ভূত ছিল বিধায় ১৭-৪-২০২০ তারিখে সুয়োমোটোটি বাতিল করা হয় বলে এ তথ্য নিশ্চিত করেন বোরহানউদ্দিন উপজেলা নির্বাহি অফিসার (ভারপ্রাপ্ত) মো. বশির গাজী।

মন্তব্য

মন্তব্য