ভাষা শহীদদের স্মরণে পথ শিশুদের কে নিয়ে বঞ্চিত নারী ও শিশু অধিকার ফাউন্ডেশনের শ্রদ্ধা নিবেদন

মোঃ আশিফুজ্জামান সারাফাত, চট্টগ্রামঃ ২১ শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বঞ্চিত নারী ও শিশু অধিকার ফাউন্ডেশনের উদ্যোগে ভাষা শহীদদের স্মরণে পথ শিশুদের নিয়ে র‍্যালী ও শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। উক্ত র‍্যালী টি বঞ্চিত নারী ও শিশু অধিকার ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও মহাসচিব মোহাম্মদ আলী’র নেতৃত্বে ধোপার দিঘির পশ্চিম পাড় হতে শুরু করে নোয়া পাড়া,শেখ পাড়া ও ২ নং সাইড প্রদক্ষিণ করে হালিশহর মেহের আফজাল উচ্চ বিদ্যালয়ে গিয়ে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

উক্ত র‍্যালীতে উদ্বোধনী বক্তব্যে হাজী মোঃ আবু নাছের বলেন, ১৯৫২ সালে ভাষা আন্দোলনের মাধ্যমেই শুরু হয়েছিল মহান মুক্তিযুদ্ধ, তাই দেশের সর্বস্তরের মানুষ এখনও ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। উক্ত র‍্যালীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বঞ্চিত নারী ও শিশু অধিকার ফাউন্ডেশনের চেয়ারম্যান লায়ন মোঃ নবাব হোসেন মুন্না। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বিশ্বের সকল মানুষ আজ ভাষা শহীদদের প্রতি যেভাবে সম্মান ও শ্রদ্ধা নিবেদন করছেন তা বাংলাদেশ যতদিন থাকবে ততদিন ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা করে যাবে গোটা বিশ্ব। তিনি আরো বলেন, এই ভাষা শহীদদের আত্মার শান্তি তখনি হবে যখন সর্বক্ষেত্রে বাংলা ভাষা ব‍্যবহার হবে। বঞ্চিত নারী ও শিশু অধিকার ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও মহাসচিব মোহাম্মদ আলী বলেন, ২১ শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

কিন্তু দুঃখের বিষয় বাংলাদেশে এখনও এমন এক শ্রেণির মানুষ রয়েছে যারা জানে না এই ভাষা দিবস সম্বন্ধে জানে না ভাষার জন্য কারা জীবন উৎসর্গ করে গেছেন। তাদেরই এমন এক শ্রেণীর শিশু যাদের স্থান হয় পথে ঘাটে এমনি কিছু শিশুদের কে দেশের ইতিহাস সম্পর্কে জানাতে তাদেরকে নিয়ে ২১ শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহীদদের স্মরণে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এতে আরও উপস্থিত ছিলেন, বঞ্চিত নারী ও শিশু শিক্ষা নিকেতন এর সভাপতি সাংবাদিক এম এ আশরাফ, সহ-সভাপতি মোঃ সাজ্জাদুল করিম খাঁন, সাধারণ সম্পাদক উৎপল কুমার দাস, অর্থ সম্পাদক মাজহারুল ইসলাম সাহেদ, বঞ্চিত নারী ও শিশু শিক্ষা নিকেতন এর প্রধান শিক্ষিকা তাহমিনা আক্তার, সমাজ সেবক মোঃ বদিউর রহমান, মোঃ শাহজাহান, শারমিন আক্তার প্রমুখ।

মন্তব্য

মন্তব্য