বগুড়ায় পলাতক আসামীদের ধরতে ফেসবুকে তালিকা প্রকাশ

মোঃ ফাহিম আহম্মেদ রিয়াদ (বগুড়া প্রতিনিধি): বগুড়ার নন্দীগ্রামে ওয়ারেন্টভুক্ত ১৬৭ জন আসামী দ্রæত ধরতে পুলিশ অভিনব উদ্যোগ নিয়েছে। ওয়ারেন্ট ভুক্ত আসামী ধরার ব্যাপারে পুলিশের এমন উদ্যোগ সাড়া ফেলেছে সাধারণ মানুষের মধ্যে।

থানা সূত্রে জানা যায়, থানা পুলিশের উদ্যোগে আসামীদের নাম-ঠিকানা ও পরিচয় সংবলিত তালিকা প্রত্যেক ইউনিয়ন পরিষদ, পৌর শহরের গুরুত্বপূর্ণ স্থানে দেয়ালে সাঁটানোসহ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দেওয়া হয়েছে। এই থানায় ওয়ারেন্ট ভুক্ত আসামির সংখ্যা বর্তমানে ১৬৭ জন। এর মধ্যে জি.আর মামলার আসামি ১৩ জন, সি.আর ৪৯ জন ও পলাতক আসামি ১০২ জন। বর্তমানে এইসব পলাতক আসামিদের ধরতে নিয়মিতভাবে প্রতিদিন অভিযান চালাচ্ছে পুলিশ। এসব আসামীদের মধ্যে অনেকে পাঁচ থেকে এক বছর ধরে পলাতক।

পুলিশ জানায়, এতে আসামীদের ব্যাপারে এলাকার মানুষ সচেতন হচ্ছে। আবার অনেকে জানতে পারে না যে, তাদের বিরুদ্ধে ওয়ারেন্ট জারি হয়েছে। এতে নিজ উদ্যোগে অনেকে আদালতে আত্মসর্ম্পণ করে থানায় রি-কল জমা দিতে পারবে। পাশাপাশি অভিযুক্ত আসামীদের ধরতে জনগণের কাছ থেকে সহযোগীতাও পাওয়া যাবে। জিডি ও পুলিশ ক্লিয়ারেন্স পেতেও জনগণকে সুবিধা দেওয়া হচ্ছে। মুজিববর্ষ উপলক্ষে নন্দীগ্রাম থানা পুলিশ এসব উদ্যোগ নিয়েছে।

জানতে চাইলে মামলার দায়িত্বপ্রাপ্ত অফিসার এসআই জিন্নুর রহমান বলেন, পলাতক আসামি ধরার ব্যাপারে জনগণের সহযোগিতার জন্য ইউনিয়ন পরিষদসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে তালিকা টাঙানো হয়েছে। তাতে আসামিদের নাম-ঠিকানা ও পরিচয় তুলে ধরা হয়েছে, যাতে এলাকার মানুষ তাদের চিহ্নিত করে এলাকায় দেখামাত্র পুলিশকে জানাতে পারেন।

থানা অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ শওকত কবির বলেন, ‘থানায় ওয়ারেন্টের আসামি ধরতে বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। আসামিদের যাতে সহজেই শনাক্ত করা যায় সে জন্য প্রতিটি এলাকায় তাদের তালিকা সাঁটানো হয়েছে। এতে করে সাধারণ মানুষও তথ্য দিচ্ছে।

মন্তব্য

মন্তব্য