মার্কিন সিনেটে আনুষ্ঠানিকভাবে শুরু ট্রাম্পের অভিশংসন বিচার

আন্তর্জাতিক ডেস্ক:
মার্কিন সিনেটে আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন প্রক্রিয়া। বৃহস্পতিবার প্রতিনিধি পরিষদে পাস হয়ে এই বিচার প্রক্রিয়া এখন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে। সেখানে প্রতিনিধি পরিষদের তদন্ত কমিটির প্রধান অ্যাডাম শিফ ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগগুলো উচ্চস্বরে পড়ে শুনিয়ে বিচার প্রক্রিয়া শুরু করেন।

বুধবার প্রতিনিধি পরিষদে এই সংক্রান্ত এক বিল ২২৮-১৯৩ ভোটে পাস হয়। ১৮ ডিসেম্বর সংখ্যাগরিষ্ঠের ভোটে নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে অভিশংসিত হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। তবে চূড়ান্ত অভিশংসনের জন্য দেশটির উচ্চকক্ষ সিনেটে বিচার হতে হবে। সেখানে দুই-তৃতীয়াংশ ভোটে অভিশংসিত হলে প্রেসিডেন্ট পদ ছাড়তে হবে ট্রাম্পকে। তবে ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে অভিশংসিত হলেও রিপাবলিকান নিয়ন্ত্রিত সিনেটে ট্রাম্পের দোষী প্রমাণিত হওয়ার আশঙ্কা কম।

ট্রাম্পের বিরুদ্ধে এই বিচারে লড়াই করা অ্যাডাম শিফ বলেন, ‘যুক্তরাষ্ট্রের ইতিহাসে কোনও প্রেসিডেন্টই অভিশংসন প্রক্রিয়ার বিরুদ্ধে নির্দেশ দেননি কিংবা তা বাধাগ্রস্ত করার চেষ্টা করেননি। কিন্তু এখন প্রেসিডেন্ট নিজের দোষ ঢাকতে ক্ষমতার অপব্যবহপার করেছেন।

বৃহস্পতিবার প্রধান বিচারপতি জন রবার্টস সিনেটরদের শপথ বাক্য পাঠ করান। ১০০ সিনেটর শপথ করেন যেন তারা নিরপেক্ষ থাকবেন। প্রধান বিচারপতি নিজেই এই বিচার প্রক্রিয়ার সভাপতিত্ব করবেন।

আগামী মঙ্গলবার শুরু হবে চূড়ান্ত এই বিচার প্রক্রিয়া । এ নিয়ে তৃতীয় কোনো মার্কিন প্রেসিডেন্টের সিনেটে বিচার প্রক্রিয়া শুরু হতে যাচ্ছে। এর আগে অভিশংসন প্রক্রিয়া শুরু হলেও পদ ছাড়তে হয়নি কোনও প্রেসিডেন্টকেই। ইতিহাসের তৃতীয় প্রেসিডেন্ট হিসেবে নিম্নকক্ষে অভিশংসিত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মন্তব্য

মন্তব্য