বান্দরবানে জাতীয় সমাজসেবা দিবস পালিত


মোহাম্মদ আলী,বান্দরবান জেলা প্রতিনিধি //

বান্দরবানে জাতীয় সমাজসেবা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে বৃহষ্পতিবার সকালে “সোনার বাংলার মুজিববর্ষে সমাজকল্যাণ এগিয়ে চলে” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে পার্বত্য জেলা পরিষদ প্রাঙ্গণে একটি বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। পরে জেলা পরিষদ অডিটরিয়ামে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পার্বত্য জেলা পরিষদের সদস্য ও জেলা সমাজসেবা বিষয়ক কনভেনিং কমিটির আহŸায়ক কা নজয় ত ঙ্গ্যার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা। অন্যান্যদের মধ্যে জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা এটিএম কাউসার হোসেন, সিভিল সার্জন ডা: অংসুই প্রæ মারমা, জাতীয় সমাজকল্যাণ পরিষদের সদস্য এমেচিং মার্মা,জেলা সমাজসেবা কার্যালয়ের ভারপ্রাপ্ত উপ-পরিচালক মোঃ সফিকুল ইসলাম, সমাজসেবা অফিসার বরুণ চন্দ্র দে, সত্যজিৎ মজুমদার, হিউম্যানটেরিয়ান ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মংমংসিং মার্মা, এনপিডিএস এর নির্বাহী পরিচালক লালহিম বম, কারিতাস এর প্রোগ্রাম অফিসার রূপনা দাশসহ বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
এসময় প্রধান অতিথি বলেন, সমাজসেবা বিভাগ অন্যান্য বিভাগের চেয়েও মাঠ পর্যায়ে দেশের সাধারণ জনগণের জন্য সামাজিক নিরাপত্তাসহ বিভিন্ন আর্থ সামাজিক কার্যক্রম পরিচালনা করে জীবনমান উন্নয়নে ভ‚মিকা পালন করছে। বিশেষ করে পার্বত্য জেলায় শিক্ষার মান উন্নয়নের জন্য শিক্ষাবৃত্তি প্রদান সহ ছাত্র-ছাত্রীদের বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে তাদের জীবনমান উন্নয়নেও অগ্রণী ভ‚মিকা রেখে আসছে। তিনি আরও বলেন, সরকারের পাশাপাশি সমাজের বিত্তবানদের সমাজসেবা বিভাগের মত বিভিন্ন সামাজিক উন্নয়ন মূলক কর্মকান্ডে এগিয়ে আসার আহŸান জানান এবং সমাজসেবা দিবসের সফলতা কামনা করেন।
পরে ৩৭৪জন ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শিক্ষার্থীদের মাঝে চার হাজার টাকা করে ৪ লক্ষ ৯৬ হাজার টাকা শিক্ষাবৃত্তি ও হিউম্যানটেরিয়ান ফাউন্ডেশনের মাধ্যমে ১০জন প্রতিবন্ধী শিক্ষার্থীদের শিক্ষা উপকরণ বিতরণ করা হয়

মন্তব্য

মন্তব্য