বান্দরবানে প্রতিবন্ধী ব্যাক্তি বান্ধব ইউনিয়ন পরিষদ সেবা বিষয়ক নাগরিক সংলাপ

মোহাম্মদ আলী,বান্দরবান জেলা প্রতিনিধি //
বান্দরবানে প্রতিবন্ধী ব্যাক্তি বান্ধব ইউনিয়ন পরিষদ সেবা বিষয়ক নাগরিক সংলাপ অনুষ্ঠান মঙ্গলবার সকাল ১০টায় বান্দরবান ৩নং সদর ইউনিয়ন কার্যালয় প্রাঙ্গনে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানটির আয়োজন করে প্রতিবন্ধী কল্যাণ সংস্থা(প্রকস),বান্দরবান।সংযোগিতায় অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন ও কমনওয়েলথ ফাউন্ডেশন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত বান্দরবান সদর ৩নং ইউনিয়ন পরিষদরে চেয়ারম্যান সাচপ্রæ মারমা। অনুষ্টানটির পরিচালনার দায়িত্ব পালন করেন প্রতিবন্ধী কল্যান সংস্থা (প্রকস)এর নির্বাহী পরিচালক জজ ত্রিপুরা।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সদর ৩নং ইউনিয়ন পরিষদরে ১নং প্যানেল চেয়ারম্যান মো: নুরুন্নবী, ৩নং ইউনিয়ন পরিষদরে সচিব আকলিমা সুলতানা, সমাজ সেবা প্রতিনিধি মোস্তফা বেগম, প্রতীক পাবনা নির্বাহী পরিচালক এস.এম আয়ূব রহমান, রেইছা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মেহ্রী মারমা (ক্যসিংঅং),রেইছা থলিপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো: হোসেন,সাংবাদিকগন,সুশিল সমাজের প্রতিনিধিগণ,দৃষ্টি প্রতিবন্ধী মো: জাহেদ বান্দরবানের বহু সংখ্যক প্রতিবন্ধীরা উপস্থিত ছিলেন।
বাংলাদেশের পুর্ব-দক্ষিনাংশে অবস্থিত অত্যান্ত দুর্গম ও পশ্চাদপদ একটি জেলা বান্দরবান। এদেশের প্রতিবন্ধী ব্যক্তিদের মধ্যে পার্বত্য এলাকার ক্ষুদ্র-নৃ গোষ্টি প্রতিবন্ধীরা সবছেয়ে বেশি সুবীধা বি ত। শিক্ষার অভাবে অনেকেই সমাজের উন্নয়নের মুল ¯্রােতধারায় আসতে পারেনা। এক্ষেত্রে তাদের অসচেতনতা ও নিরক্ষরতা বড় কারন।
এছাড়াও স্থানীয় সরকার ও প্রশাসন,সরকারী ও বেসরকারী হাসপাতালের ডাক্তার,নার্স ও কর্মচারী,স্কুল কলেজের শিক্ষক,জন প্রতিনিধি ও সমাজের গন্যমান্য ব্যক্তিরা প্রতিবন্ধী আইন ও সনদ সম্পর্কে অবগত নন। এর প্রধান কারন হচ্ছে প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার ও সুরক্ষা আইন বিষয়ে শিক্ষার জন্য পুস্তকের অপ্রতুলতা ও সুযোগের অভাব। এই বিষয়ে স্বচেতনতা সৃষ্টির লক্ষে বান্দরবান প্রতিবন্ধী কল্যান সংস্থা (প্রকস) প্রতিবন্ধীদের উন্নয়নে ইউনিয়ন পর্যায়ে প্রতিবন্ধী নারী পুরুষ শিশু বৃদ্ধ সকলের সেবা নিশ্চিত করতে আজকের এই নাগিরক সংলাপ।

মন্তব্য

মন্তব্য