এই প্রথম বাংলা গানে কন্ঠ দিলেন ওস্তাদ রাহাত ফাতেহ আলী খান

রাহাত ফাতেহ আলী খান ১৯৭৩ সালের ডিসেম্বর মাসে মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন। রাহাত পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের ফয়সালাবাদে (পূর্বে লায়ালপুর নামে পরিচিত) কাওয়ালী এবং শাস্ত্রীয় ঐতিহ্যগত সঙ্গীতশিল্পীদের একটি পরিবারে জন্মগ্রহণ করেন। প্রথমদিকে মুসলিম সুফি হিসেবে ভক্তিমূলক গান করেন। ওস্তাদ নুসরাত ফাতেহ আলীর খানের ভাগ্নে, ওস্তাদ ফারুখ ফাতেহ আলী খানের পুত্র এবং পুরাণখ্যাত কাওয়ালি শিল্পী ফাতেহ আলী খানের নাতি রাহাত ফাতেহ আলী খান। বর্তমানে রাহাত ফাতেহ আলী খান বলিউড এবং বলিউডের জনপ্রিয় একজন প্লেব্যাক শিল্পী হিসেবে সবচেয়ে বেশি পরিচিত। তিনি তার চাচা শাস্ত্রীয় সঙ্গীত ও কাওয়ালী শিল্পী নুসরাত ফাতেহ আলী খান এর কাছ থেকে সঙ্গীতের তালিম লাভ করেন। রাহাতকে তার চাচা ওস্তাদ নুসরাত ফাতেহ আলী খান কর্তৃক কাওয়ালী সঙ্গীতের ঐতিহ্যেকে ধারন করার লক্ষ্যে তৈরী করেন এবং মাত্র তিন বছর বয়স থেকে তিনি তার চাচা ও পিতার সাথে গাওয়া শুরু করেন।
ওস্তাদ রাহাত ফাতেহ আলী খান হলেন পাকিস্তানী একজন সঙ্গীত শিল্পী। তবে তিনি বলিউড এবং বলিউডের জনপ্রিয় একজন প্লেব্যাক শিল্পী হিসেবে সবচেয়ে বেশী পরিচিত। তার কন্ঠে রয়েছে বলিউডের অসংখ্য জনপ্রিয় গান। তবে এই প্রথম কোন বাংলা সঙ্গীতে কন্ঠ দিলেন ওস্তাদ রাহাত ফাতেহ আলী খান।
ওস্তাদ রাহাত ফাতেহ আলী খানের কন্ঠে গাওয়া ‘তোমারই নাম লেখা’ শিরোনামে গানের কথা লিখেছেন বাংলাদেশের তরুন গীতিকার রবিউল আউয়াল এবং গানটির সুর ও সঙ্গীতায়োজন করেছেন পাকিস্তানী বংশোদূত সালমান আশরাফ।
এসএমএসবি প্রোডাকশন এবং ডাঃ রোকসানা আক্তার এর নিবেদনে ধারাবাহিকভাবে একের পর এক গান প্রকাশিত হচ্ছে । তারই ধারাবাহিকতায় ওস্তাদ রাহাত ফাতেহ আলী খানের কন্ঠে গাওয়া ‘তোমারই নাম লেখা’ শিরোনামের এই গানটি প্রকাশিত হলো।

মন্তব্য

মন্তব্য