বুলবুলের তাণ্ডবে পটুয়াখালীতে মৃত্যু ও গলাচিপায় আবাদী ফসলের কোটি টাকার ক্ষয়-ক্ষতি!


মু. জিল্লুর রহমান জুয়েল, পটুয়াখালী //

ঘূর্ণি ঝড় ” বুলবুল” এর তান্ডবে রবিবার ১০ নভেম্বর ভোর রাতের ঝড়ের সময় পটুয়াখালীর মির্জাগঞ্জের উত্তর রামপুরা গ্রামের হামেদ ফকির (৬০) নামের এক বৃদ্ধা নিহত হওয়ার খবর পাওয়া গেছে।
স্থানীয় প্রতিনিধির পাঠানো তথ্যে জানা যায়, রাতে দমকা হাওয়ার শুরু হলে একটি রেইন্ট্রি ও একটি চাম্বল গাছ উপড়ে ঘরের ওপর পড়লে চাপা পড়েন হামেদ ফকির। তাতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।
তিনি আরও বলেন, ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে উপজেলায় ঝড়ো বাতাসে আরও কিছু বাড়ি ঘর বিধ্বস্ত হয়েছে। তবে সঠিক সংখ্যাটা বলা যাচ্ছে না।
বুলবুলের তাণ্ডবে লন্ডভন্ড হয়ে গেছে উপকুলীয় কয়রা ও দাকোপ উপজেলা। রবিবার ভোরে খুলনা উপকূলে আঘাত হানে ঘূর্ণিঝড় বুলবুল। ঘূর্ণিঝড়ে তাণ্ডবে গাছপালা ভেঙে পড়েছে। কাঁচা ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। গাছপালা ভেঙে সড়ক যোগাযোগ বন্ধ হয়ে গেছে। বিদ্যুৎ সংযোগও বিচ্ছিন্ন রয়েছে।
ঘণ্টায় ১১৫ কিলোমিটার থেকে ১২৫ কিলোমিটার বেগের বাতাসের শক্তি নিয়ে বাংলাদেশ সময় শনিবার রাত ৯টায় পশ্চিমবঙ্গের দক্ষিণ চব্বিশ পরগনার সাগর দ্বীপ উপকূলে আঘাত হানে অতি প্রবল ঘূর্ণিঝড় বুলবুল। প্রায় তিন ঘণ্টায় পুরোপুরি স্থলভাগে উঠে আসার পর সুন্দরবনের ভারতীয় অংশের কাছ দিয়ে পশ্চিমবঙ্গ উপকূল অতিক্রম করে এ ঝড়।

মির্জাগঞ্জা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সরোয়ার বিষয়টি নিশ্চত করে তিনি বলেন, এ মূহুর্তে ঠিক কতটুকু ক্ষয় ক্ষতি হয়েছে তা এখন নিশ্চিত করা যাচ্ছে না।

এদিকে গলাচিপা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জানান, কিছু কিছু উপকুলীয় অঞ্চলে ক্ষয়-ক্ষতির খবর আসলেও এর মধ্যে উঠতি আমন ধানের ক্ষতি ৬ হাজার ৬শত ৭০ মেট্টিক টন যার বাজার মূল্য ২৯,১৮১২,৫০০ টাকা, খেসারী ডাল ৭২ মেট্রিক টন বাজার মূল্য ২১ লক্ষ ৬০ হাজার, ফেলন ডাল ৪০ মেট্রিক টন বাজার মূল্য ১২ লক্ষ টাকা, শাকসবজী ২১১২ মেট্রি টন বাজার মূল্য ২১ লক্ষ ১১ হাজার টাকা এবং অন্যান্য হাঁস মুরগীর ক্ষতির পরিমান ১,০৬,৭৫০ হাজার টাকা। তিনি আরো বলেন তাছারা বর্তমানে ঝড়ের বৈরী আবহাওয়ার কারণে, এখনো অনেকর মাঝে আতংঙ্ক বিরাজ করছে, পাশা- পাশি সর্বক্ষণ আমাদের মনিটরিং পর্যবেক্ষন ও খোজ- খবর নেয়া হচ্ছে বলে জানান উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ও ত্রান ও দূর্যোগ কমিটির সদস্য- সচিব মোঃ দেলোয়ার হোসেন।

মন্তব্য

মন্তব্য