হোমনায় ১২ ফুট লম্বা অজগর সাপের সন্ধান লাভ


আইয়ুব আলী, হোমনা প্রতিনিধি //

কুমিল্লার হোমনায় প্রায় ১২ ফুট লম্বা পাহাড়ি অজগর সাপের সন্ধান পাওয়া গেছে। মঙ্গলবার রাত ৯ টার দিকে হোমনা পৌরসভার ২নং ওয়ার্ডের বাগমারা গ্রামের আবুল হোসেন কাউন্সিলর এর বাড়ির খড়ের স্তুপের নীচ থেকে এলাকার লোকজন অজগরটি আটক করে উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তার কার্যালয়ে নিয়ে আসলে আজগরটিকে প্রাথমিক চিকিৎসা শেষে উন্নত চিকিৎসার জন্য কুমিল্লা জেলা প্রাণি সম্পদ কার্যালয়ে প্রেরণ করা হয়েছে । চিকিৎসা শেষে অজগরটিকে কুমিল্লা চিড়িয়া খানায় সংরক্ষণ করা হয়েছে ।
জানাগেছে, অজগর সাপটিকে আবুল হোসেন কাউন্সিলরের খড়ের আড়ালে দেখতে পায় লোকজন। প্রথমে এটা কি সাপ চিনতে না পেরে টেটা বিদ্ধকরে খড়ের নীচ থেকে বের করে দেখাগেল বিশাল আকৃতির অজগর সাপ। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে সাপটি প্রাণিসম্পদ কার্যালয়ে নিয়ে আসে । পরে প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ সৈয়দ মোঃ নজরুল ইসলাম প্রাথমিক চিকিৎসা দিয়ে জেলা প্রাণি সম্পদ কার্যালয়ে পাঠায়।
এ দিকে পাহাড়ি অজগরটি লোকালয়ে কি ভাবে আসল তা নিয়ে গ্রামবাসির মধ্যে দারুন কৌতুহল দেখা দিয়েছে । এলাকাবাসির ধারনা বন্যার পানিতে উজানের পানির সাখে সাপটি ভেসে এসে এখানে আশ্রয় নিয়ে থাকতে পারে । বিষয়টি ফেইজ বুকে দেখতে পেয়ে ইউএনও তাপ্তি চাকমা, স্থানীয় সাংবাদিক,বনবিভাগের লোকজন সহ উৎসুক জনতা রাতেই প্রাণি সম্পদ কার্যালয়ে ভীর জমায় । শেষ সংবাদ পাওয়া পর্যন্ত অজগরটি জীবিত আছে এবং জেলা বন কর্মকর্তার অধীনে জেলা ভেটেরিনারী সার্জন ডাঃ নাজমুল হাছান এর তত্তাবধানে চিকিৎসা চলছে ।
উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ সৈয়দ মো. নজরুল ইসলাম বলেন, গত রাতে পৌর সভার ২নং ওয়ার্ডের বাগমারা গ্রাম থেকে টিটা বিদ্ধাবস্থায় একটি অজগর উদ্ধার করে অফিসে নিয়ে আসলে প্রাথমিক চিকিৎসাদিয়ে উন্নত চিকিৎসার জন্য জেলায় প্রেরণ করা হয়েছে । পরে বনকর্তৃপক্ষ তার সংরক্ষণ করবেন ।
ভেটেরিনারী সার্জন ডাঃ নাজমুল হাছান মুঠো ফোনে বলেন, চিকিৎসা চলছে । সুস্থ হলে কুমিল্লা চিড়িয়া খানায় হস্তান্তর করা হবে ।
এ বিষয়ে ইউএনও তাপ্তি চাকমা বলেন, ফেইজবুক আইডিতে টেটা বিদ্ধ একটি অজগর সাপের ছবি দেখে না মেরে প্রাণি সম্পদ অফিসে নিয়ে আসতে নির্দেশদেই এবং বন্যপ্রাণি সংরক্ষণ আইনে তা সংরক্ষনের জন্য নির্দেশনা দেই ।

মন্তব্য

মন্তব্য