বাংলাদেশ দলকেও শ্রীলঙ্কার মতো যেতে হবে পাকিস্তানে

অনলাইন ডেস্ক // শ্রীলঙ্কা যেভাবে পাকিস্তান সফরে গিয়েছে, একইভাবে আগামী জানুয়ারিতে বাংলাদেশ যাবে পাকিস্তান সফরে? তবে বিসিবি এখনই কিছু বলতে চাইছে না।

ক্রিকেট বিশ্বের অন্যসব শক্তিশালী দলগুলোর মতো ২০০৯ সালের পর থেকে বাংলাদেশও বারবার এড়িয়ে গেছে পাকিস্তান সফর। যদিও পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) আমন্ত্রণে সাড়া দিয়ে বিসিবি বিভিন্ন সময়ে বয়সভিত্তিক কিংবা নারী দল পাঠিয়েছে। এ মাসেও নারী দলের পাকিস্তান সফর আছে। যাওয়ার কথা বাংলাদেশ অনূর্ধ্ব-১৭ দলেরও। তবে ২০০৮ সালের পর পাকিস্তানে জাতীয় দলকে পাঠায়নি বিসিবি।

জানুয়ারিতে যে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ আছে বাংলাদেশের, সেটির আয়োজক পাকিস্তান। এই দুটি সিরিজ কোথায় আয়োজন করা হবে, সেটি এখনো চূড়ান্ত না হলেও পিসিবি চেয়ারম্যান এহসান মানি কদিন আগে পরিষ্কার জানিয়েছেন, তারা আর নিরপেক্ষ ভেন্যুতে খেলতে রাজি নন। পিসিবির অনড় অবস্থানের কারণেই শ্রীলঙ্কা গিয়েছে পাকিস্তান সফরে। কিছু গুরুত্বপূর্ণ শ্রীলঙ্কান খেলোয়াড় অবশ্য নিজেদের নাম প্রত্যাহার করে নিয়েছেন এই সফর থেকে।

পিসিবি যদি বাংলাদেশের ক্ষেত্রেও নিরপেক্ষ ভেন্যুতে সিরিজ আয়োজন না করতে চায়, বাংলাদেশ তখন কী করবে? বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান বলছেন, সিদ্ধান্তটি সবাই মিলেই নেওয়া হবে, ‘আমাদের কাছে নিরাপত্তা সব সময়ই প্রাধান্য পাবে। আমরা কোথায় খেলব, সিদ্ধান্তটা পুরোপুরি হয়নি। কোথায় খেলবো, এটা ঠিক করবে পিসিবি। পরবর্তী বোর্ড সভায় সম্মিলিত সিদ্ধান্ত আর সরকারের সবুজ সংকেতের ওপর নির্ভর করছে এই সফর।

আগামী ১০-১৫ দিনের মধ্যে পাকিস্তান সফরে যাওয়া না যাওয়ার বিষয়টি চূড়ান্ত করবে বাংলাদেশ। শেষ পর্যন্ত বাংলাদেশ যদি পাকিস্তানে যেতে না রাজি হয় এবং পিসিবিও যদি নিজেদের ঘরের মাঠে ম্যাচ আয়োজনের সিদ্ধান্তে অনড় থাকে, টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট খোয়ানোর আশঙ্কা আছে বাংলাদেশের। আকরাম অবশ্য বলছেন, আমরা সবকিছু বিবেচনায় নিয়ে এগোচ্ছি। তথ্য সূত্র, প্রথমআলো

মন্তব্য

মন্তব্য