শ্রীপুরে সিরামিকস্ কারখানায় শ্রমিক অসন্তোষ

 

সাইফুল আলম সুমন,গাজীপুর. প্রতিনিধিঃ
গাজীপুরের শ্রীপুরে সোলার সিরামিকস লিমিটেডে কারখানায় দুই মাসের বকেয়া বেতন ও বোনাসের দাবিতে শ্রমিকেরা বিক্ষোভ করেছে। সোমবার সকালে শ্রীপুর পৌর শহরের কেওয়া এলাকায় উৎপাদন বন্ধ রেখে তারা এ বিক্ষোভ করে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, সোমবার সকাল থেকে শ্রমিকেরা কাজে যোগদান না করে কারখানার ভেতরেই শান্তিপূর্ণ অবস্থান ধর্মঘট পালন করেন। পরিস্থিতি স্বাভাবিক রাখতে সকাল থেকেই শিল্প পুলিশের সদস্যরা এসে কারখানায় অবস্থান নেন।
শ্রমিকেরা জানায়, গত দুই বছর যাবত কারখানা থেকে কোনো মাসেই আন্দোলন ছাড়া কর্তৃপক্ষ বেতন পরিশোধ করেননি। গত দ্’ুমাসের বেতনভাতা পরিশোধের জন্য কমপক্ষে পাঁচবার তারিখ ও সময় দিয়ে কর্তৃপক্ষ শ্রমিকদের হয়রানি করেছেন। সবশেষ ২৫ জুলাই বেতন পরিশোধের কথা দেন। শ্রমিকেরাও ঘর মালিক ও বাকী খাওয়া দোকানের মালিকদের সেভাবেই বকেয়া পরিশোধের প্রতিশ্রæতি দেন। কিন্তু ২৫ জুলাই বেতন না দেয়ায় শ্রমিকদের সপরিবারে না খেয়ে মরার উপক্রম হয়েছে। এ অবস্থায় দোকান মালিকেরাও শ্রমিকদের বাকীতে পণ্য দিচ্ছেন না, বাড়ির মালিকেরাও ঘর ভাড়ার জন্য চাপ দিচ্ছেন। বিশেষ করে বিধবা নারী শ্রমিকেরা গত বেশ কিছুদিন যাবত তিনবেলা নিয়মিত খাবার খেতে পারছেন না।

গাজীপুর শিল্প পুলিশের পরিদর্শক চন্দন কুমার চক্রবর্তী জানান, শ্রমিকদের দুই মাসের বেতন বকেয়া রয়েছে। তারা কোনো ভাংচুর না করে শান্তিপূর্ণ অবস্থানে রয়েছেন। কর্তৃপক্ষের সাথে আলোচনা চলছে। পরবর্তী নির্ধারিত তারিখ ঘোষণা করা হবে। এ বিষয়ে সোলার সিরামিকসের প্রশাসনিক ব্যবস্থাপক আলমগীর কবীর জানান, অর্থ সংকটের কারণে মাঝে মধ্যে অনিয়মিত বেতন দেয়া হয়। নির্ধারিত সময়ে কাঁচামাল না পাওয়া, যথাসময়ে উৎপাদনে যেতে না পারাসহ অভ্যন্তরীণ কিছু কারণে এ সমস্যা হচ্ছে। এগুলো সমাধানের চেষ্টা চলছে।

মন্তব্য

মন্তব্য