কুমিল্লার তরুণ গীতিকার ও সুরকার মাসুদ আহমেদ এর একান্ত  সাক্ষাৎকার 

মোঃ জুয়েল রানা, বিশেষ প্রতিনিধিঃ  
এই প্রজন্মের তরুণ গীতিকার ও সুরকার মাসুদ আহমেদ ১৯৮৮ সালের ৩১ ডিসেম্বর কুমিল্লা তিতাস উপজেলার বলরামপুর গ্রামে মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা ডাঃ মোজাম্মেল হক ও মাতা খাদিজা বেগম। বর্তমান সময়ের ব্যস্ততম গীতিকার সুরকারদের একজন তিনি। লিখেছেন বেশ কিছু শ্রোতাপ্রিয় গান। গানের কাজ করে যাচ্ছেন সিনিয়র জুনিয়ন সবার সাথেই। বছরের শুরু থেকে এই পর্যন্ত সময়ে বেশ কিছু গান মুক্তি পেয়েছে তার কথা ও সুরে। এছাড়াও আরও কিছু নতুন গানের প্রস্তুতি নিচ্ছেন তিনি। সেসব বিষয় নিয়ে তার সাথে আজকের কথোপকথন।
আপনার লেখা ও সুর করা কয়েকটি শ্রোতাপ্রিয় গানের নাম বলুন? 
মাসুদ আহমেদঃ এফ এ সুমনের গাওয়া- “এতোটা কাছে, দিশেহারা, বঁধুয়া, পিঞ্জর, সুখ পাখি”। ফাহমিদা নবীর “তোরই অনুভব”। কাজী শুভর শূন্য খাঁচা, দিওয়ানা। বেলাল খান ও অরিনের দ্বৈত কণ্ঠের গান ‘আঙুল সন্ধি”। সৈয়দ অমির-  “ঘুম না আসা রাতে, তুই”। মাহদি সুলতানের- “জিতবে বাংলাদেশ, কথা দিয়ে যা রে তুই”। শশির “উত্তর মিলেনা”। এস আর সুমনের “প্রিয় মানুষ” ইত্যাদি।
আসছে ঈদ উপলক্ষে আপনার ব্যস্ততা কি? 
মাসুদ আহমেদঃ গেলো রোজার ঈদেও আমার অর্ধ ডজন গান মুক্তি পেয়েছিলো। শ্রোতারা সেগুলো ভালো ভাবেই নিয়েছে। আসছে ঈদেও আমার লেখা ও সুর করা একাধিক গান মুক্তি পাবে।
গানের কথা নাকি সুর, কোনটা আপনাকে বেশি টানে?
মাসুদ আহমেদঃ দেখুন, একটা সুন্দর ও সুশ্রী গানের জন্য গানের কথা অবশ্যই ভালো মানের হওয়া জরুরি আর সুর হচ্ছে গানের প্রাণ।
নাটক এবং সিনেমায় কি কি গান করেছেন? 
মাসুদ আহমেদঃ অপুর্ব অভিনিত চ্যানেল আইয়ে প্রচারিত স্বপ্নঘুড়ি নাটকে “প্রিয় মানুষ” শিরোনামে একটি গান লিখেছিলাম। সাম্প্রতিক সময়ে মুক্তিপ্রাপ্ত নিরব অভিনিত “আব্বাস” সিনেমার টাইটেল লিখেছি। আরও কয়েকটি সিনেমায় গান লিখেছি যেগুলো এই বছরই মুক্তি পাওয়ার কথা।
সংগীত নিয়ে আপনার পরিকল্পনা কি? 
মাসুদ আহমেদঃ কতটুকু সফল হয়েছি তা নির্ধারণের ভার শ্রোতাদের ওপরই। আমার টার্গেট হচ্ছে মানানসই গান করে শ্রোতাদের মনে দীর্ঘদিন টিকে থাকা এবং নিয়মিত গানের মাঝে থাকতে চাই।
গানের বাইরে আপনার আর কি কি করতে বেশি ভালো লাগে? 
মাসুদ আহমেদঃ মুভি দেখতে, ক্রিকেট খেলতে, দূরে কোথাও ঘুরে বেড়াতে ইত্যাদি।
অসংখ্য ধন্যবাদ জানাই আপনাকে আমাকে সময় দেওয়ার জন্য। আগামি দিন গুলোতে আপনার আরো অনেক অনেক সাফল্য কামনা করি।
মাসুদ আহমেদঃ আপনাকেও ধন্যবাদ। ভালো থাকুন, সুস্থ থাকুন এই কামনা করি।

মন্তব্য

মন্তব্য