গাজীপুরে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের মহাসড়ক অবরোধ

সাইফুল আলম সুমন,নিজস্ব প্রতিবেদক
গাজীপুরে একটি টেক্সটাইল মিলে বেতন বৃদ্ধিসহ বিভিন্ন দাবিতে শ্রমিকরা বিক্ষোভ ও মহাসড়ক অবরোধ করেছে। রোববার সকালে সদর উপজেলার বাঘের বাজার এলাকার ইভিন্স টেক্সটাইলস লিমিটেডের শ্রমিকরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করে। পরে পুলিশ মহাসড়ক থেকে তাদের সরিয়ে দিলে এক ঘণ্টা পর মহাসড়কে যানবাহন চলাচল স্বাভাবিক হয়। এর আগে গতকাল শনিবারও একই দাবিতে কর্মবিরতি দিয়ে বিক্ষোভ করেন শ্রমিকরা। দাবি না মানায় রোববারও তারা আন্দোলন শুরু করে।

কারখানার একাধিক অপারেটর জানান, হেলপারদের ন্যূনতম বেতন ৮ হাজার ৩০০ টাকা ঘোষণা করলেও কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের তা দিচ্ছে না। এ ছাড়া হাজিরা বোনাস বৃদ্ধি, নাইট বিল বৃদ্ধি, সরকারি ছুটি প্রদান, বার্ষিক অর্জিত ছুটি প্রদান, টিফিন বিল, প্রদানসহ বিভিন্ন দাবি জানিয়ে আসলেও কর্তৃপক্ষ তাতে রাজি হয়নি।

এ ব্যাপারে জানতে চাইলে কারখানার জিএম মো. জিহাদুল ইসলাম জানান, টেক্সটাইল শ্রমিকরা গার্মেন্টস শ্রমিকদের মতো ন্যূনতম বেতন ৮ হাজার ৩০০ টাকা দাবি করছেন। কিন্তু তারা টেক্সটাইল শ্রমিকদের জন্য নির্ধারিত বেতন ৬ হাজার ৩৫৪ টাকাই দেয়া হচ্ছে। কিন্তু শ্রমিকরা তা মানছে না। শুধু তাই নয় তারা নানা দাবি জানিয়ে আন্দোলন করছেন। তবে বিষয়টি বসে আলোচনা করে শ্রমিকদের বুঝানোর চেষ্টা করা হচ্ছে।

জয়দেবপুর থানার পরিদর্শক মো. আলী জিন্নাহ জানান, সকাল সাড়ে ৮টার দিকে শ্রমিকরা বিক্ষোভ শুরু করেন। এক পর্যায়ে তারা পাশের ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবস্থান নেন। এতে ওই মহাসড়কে প্রায় এক ঘণ্টা যানবাহন চলাচল বন্ধ হয়ে যানজটের সৃষ্টি হয়। পরে কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার প্রস্তাব দিয়ে শ্রমিকদের কারখানা চত্বরে সরিয়ে নেওয়া হয়।

মন্তব্য

মন্তব্য