শ্রীপুরে শিশু পল্লী প্লাসের ৩০ বছর পূর্তি উদযাপন

সাইফুল আলম সুমন,নিজস্ব প্রতিবেদক:
গাজীপুরের শ্রীপুর উপজেলার তেলিহাটি ইউনিয়নের টেংরা গ্রামে শিশু সেবাধর্মী প্রতিষ্ঠান শিশু পল্লী প্লাসের ৩০ বছর পূর্তি উদযাপন করেছে। গাজীপুরের জেলা প্রশাসক (ডিসি) ড. দেওয়ান মোহাম্মদ হুমায়ুন কবীর শিশু পল্লী প্লাসের শিশুদের সাথে কেক কেটে প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন এর শুভ সূচনা করেন। বুধবার দুপুর ১২টায় শিশু পল্লী প্লাস ক্যাম্পাসে আড়ম্বরপূর্ণ ভিন্ন ভিন্ন আয়োজনে দিনটি উদযাপন করা হয়।

১৯৮৯ সনে শ্রীপুর উপজেলার তেলিহাটি ইউনিয়নের টেংরা গ্রামে শিশু পল্লী প্লাসের প্রতিষ্ঠা করেন প্যাট্রিসিয়া ভিবিয়ান কার। পূর্তি অনুষ্ঠানের সূচনা বক্তব্যে তিনি বলেন, মহান মুক্তিযুদ্ধের আগে এবং পরে তিনি বাংলাদেশে এসে এদেশের মা ও শিশুদের দুর্দশাগ্রস্ত জীবন-জীবিকা দেখতে পান। তখন থেকেই মা ও শিশুদের কল্যাণে একটি প্রতিষ্ঠান গড়ে তোলার স্বপ্ন দেখেন। সেই থেকে ১৯৮৯ সনে তার সমমনা কয়েকজন বন্ধু এবং শুভানুধ্যায়ীদের সাথে নিয়ে এ প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত প্রায় সাড়ে ৩ হাজার শিশু এই প্রতিষ্ঠান থেকে পরিণত বয়েসে প্রশিক্ষিত হয়ে বেরিয়ে যায়।

প্যাট্রিসিয়া কার বলেন, তাদের এ বছরটি হবে মা ও শিশুর ক্ষমতায়ন স্বাধীনতা এবং মর্যাদা প্রতিষ্ঠার। আগে থেকেই প্রতিষ্ঠানটিতে জীবন-জীবিকার অক্ষম মা’দের শিশুসহ ভর্তি করে সেবা দেয়া হয়। জীবিকা অর্জন এবং জীবনমান উন্নয়নের জন্য কুটির শিল্প, কৃষি শিল্পসহ বিভিন্ন ধরনের প্রশিক্ষণ দেয়া হয় এসব শিশুদের। দিবসটি উপলক্ষে শিশু পল্লী প্লাস ক্যাম্পাসে শিশুদের উৎপাদিত বিভিন্ন পণ্য ২০ স্টলে স্থান পায়। এ দিনে প্যাট্রেসিয়া কারের ১১ জন শুভানুধ্যায়ী বিশ্বের বিভিন্ন স্থান থেকে অংশ গ্রহণ করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকা, রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক ব্যাক্তিবর্গ।

মন্তব্য

মন্তব্য