আশাকে দিদির আশীর্বাদ

বিনোদন ডেস্ক
আজ আমার ছোট বোন আশা ভোঁসলের জন্মদিন৷ ওকে মনভরে আশীর্বাদ করছি৷ সারা জীবন ও যেন সুখে থাকে আর এভাবেই গাইতে থাকে৷’ ছোট বোন আশা ভোঁসলের জন্মদিন উপলক্ষে গতকাল শনিবার সকালে টুইটারে লিখেছেন কিংবদন্তি সংগীতশিল্পী লতা মঙ্গেশকর। ৮ সেপ্টেম্বর ছিল আশা ভোঁসলের ৮৫তম জন্মদিন। সকাল থেকে শুভেচ্ছার বন্যায় ভাসছেন তিনি। তবে রাতে জানালেন, এবার জন্মদিনে তাঁর জন্য সেরা উপহার ছিল দিদি লতা মঙ্গেশকরের কাছ থেকে পাওয়া আশীর্বাদ। এর জন্য বোনকে তিনি ধন্যবাদ জানান। পাশাপাশি বোনের সুস্বাস্থ্য আর দীর্ঘায়ু কামনা করেছেন।

দুই বোন লতা মঙ্গেশকর আর আশা ভোঁসলের জন্মদিন একই মাসে। আশা ভোঁসলের ৮ সেপ্টেম্বর আর লতা মঙ্গেশকরের ২৮ সেপ্টেম্বর। আর কিছুদিন পরই লতা মঙ্গেশকরের ৮৯তম জন্মদিন উদ্‌যাপন করা হবে। এরই মধ্যে তাঁদের পরিবার থেকে দিনটি উদ্‌যাপনের জন্য কিছু পরিকল্পনা করা হয়েছে।

আশা ভোঁসলে ও লতা মঙ্গেশকরআশা ভোঁসলে ও লতা মঙ্গেশকরবড় বোন লতা মঙ্গেশকরের হাত ধরে সংগীতজীবনে পা রেখেছিলেন আশা ভোঁসলে। সেটা ছিল ১৯৪৩ সাল। প্রথম প্লেব্যাক করেন মারাঠি ছবিতে। আর ১৯৪৮ সালে ‘চুনারিয়া’ ছবিতে ‘খাতু আয়া’ গানের মধ্য দিয়ে হিন্দি চলচ্চিত্রের প্লেব্যাক জগতে তাঁর যাত্রা শুরু। তিনি প্রথম এককভাবে হিন্দি গানে কণ্ঠ দেন ১৯৪৯ সালে।

গত শতকের দীর্ঘ পাঁচ দশক সেরা শিল্পীর দৌড়ে ছিলেন দুই বোন লতা মঙ্গেশকর আর আশা ভোঁসলে। ১৯৫৭ সালে ‘নয়া দৌড়’, ‘আশা’, ‘নবরঙ্গ’, ‘মাদার ইন্ডিয়া’, ‘দিল দেকে দেখো’, ‘পেয়িং গেস্ট’ চলচ্চিত্রে একের পর এক হিট গান গেয়ে রাতারাতি বলিউডের শীর্ষস্থান পান আশা ভোঁসলে। ১৯৫৮ সালে ‘হাওড়া ব্রিজ’, ‘কাগজ কে ফুল’, ‘ফাগুন’ ছবির মাধ্যমে তাঁর এই যাত্রা অব্যাহত থাকে। তবে বেশি দিন শীর্ষস্থান ধরে রাখতে পারেননি তিনি। ১৯৫৯ সালে শীর্ষস্থান ফিরে পান লতা মঙ্গেশকর। এরপর সত্তরের দশকে আবার লতা মঙ্গেশকরকে টক্কর দেন আশা ভোঁসলে।

আশা ভোঁসলে ও লতা মঙ্গেশকরআশা ভোঁসলে ও লতা মঙ্গেশকর৭৫ বছরের সংগীতজীবনে আশা ভোঁসলে এক হাজারেরও বেশি হিন্দি চলচ্চিত্রে প্লেব্যাক করেছেন। গেয়েছেন ২০টি ভাষায় ১১ হাজারেরও বেশি গান। এর জন্য ওয়ার্ল্ড রেকর্ডস একাডেমি ২০০৯ সালে তাঁকে ‘মোস্ট রেকর্ডেড আর্টিস্ট’ নামে আখ্যায়িত করেছেন। ২০১১ সালে গিনেস বুক অব ওয়ার্ল্ড তাঁকে ‘মোস্ট রেকর্ডেড আর্টিস্ট’ হিসেবে স্বীকৃতি দেয়। ভারত সরকার তাঁকে ২০০০ সালে ‘দাদাসাহেব ফালকে’ আর ২০০৮ সালে ‘পদ্মভূষণ’ খেতাব দিয়েছে।

গতকাল আশা ভোঁসলের সঙ্গে একটি ছবি পোস্ট করে মাধুরী দীক্ষিত লিখেছেন, ‘জন্মদিনে অসংখ্য শুভেচ্ছা আশাজি৷ আপনি সত্যিই একজন কিংবদন্তি শিল্পী৷ আপনার সঙ্গে দেখা করে খুব ভালো লেগেছিল৷ আশা করছি, প্রায়ই দেখা হবে৷ ভালো থাকুন৷’

মন্তব্য

মন্তব্য