শ্রীপুরে বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

সাইফুল আলম সুমন,নিজস্ব প্রতিবেদকঃ
গাজীপুরের শ্রীপুরে ঈদের ছুটির আগে বেতন ও বোনাসের দাবিতে বিক্ষোভ করেছেন ক্যাসিও পিয়া ড্রেস লিমিটেড নামের একটি পোশাক কারখানার শ্রমিকেরা। উপজেলার তেলিহাটি ইউনিয়নের সাইটালিয়া গ্রামে কারখানার সামনে বিক্ষুব্দ শ্রমিকেরা কর্মবিরতি পালন করে বিক্ষোভ করে। মঙ্গলবার সকাল থেকে দুপুর পর্যন্ত তারা এ কর্মসূচী পালন করে।

তবে কর্তৃপক্ষ তা দিতে অস্বীকৃতি জানায়। পরে শ্রমিকরা বিক্ষুব্ধ হয়ে উঠেন। পরে তারা কারখানার সামনে বিক্ষোভ করেন। কারখানার সুইং অপারেটর ইয়াসমিন জানান, আগামী ১৮ আগস্ট কারখানা ছুটি হবে। তাই আমরা অন্তত: অর্ধেক মাসের বেতনের দাবি জানাই। শ্রমিকরা ঈদের আগে চলতি মাসের অর্ধেক বেতন দাবি করেন। কিন্তুু কারখানা কর্তৃপক্ষ চলতি মাসের বেতন দিবে না বলে জানায়। এ খবর ছড়িয়ে পড়লে শ্রমিকেরা বিক্ষুব্দ হয়ে কর্মবিরতি ও বিক্ষোভ করে।

কারখানার সহকারী মানব সম্পদ কর্মকর্তা রিপন হালদার জানান, কারখানায় বর্তমানে সাড়ে সাতশত শ্রমিক কর্মরত রয়েছে। যাদের অধিকাংশই নতুন। নিয়ম অনুযায়ী তারা ঈদের উৎসব বোনাস পাবে না। কারখানার বিভিন্ন সমস্যা থাকায় এখনও কর্মকর্তাদের গত মাসের বেতন বকেয়া রয়েছে। চলতি মাসের বেতনের জন্য শ্রমিকেরা কর্মবিরতি পালন করছেন। এ বিষয়ে মালিক পক্ষের সঙ্গে কথা বলে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে।

শ্রীপুর থানার উপ-পরিদর্শক (এসআই) আজাহারুল ইসলাম জানান, খবর পেয়ে সকালেই কারখানার সামনে পুলিশ অবস্থান নেয়। তবে শ্রমিকেরা শান্তিপূর্নভাবে কর্মবিরতি বিক্ষোভ করে। তারা কারখানায় কোনো হামলা বা ভাংচুর করেনি।

মন্তব্য

মন্তব্য