উচ্চ রক্তচাপে আক্রান্তরা এড়িয়ে চলুন

উচ্চ রক্তচাপ আজকাল একটি সাধারণ স্বাস্থ্য সমস্যা। উচ্চ রক্তচাপ খুব অস্বাস্থ্যকর এবং সত্যিই বিপজ্জনক হতে পারে। আপনার যদি উচ্চ রক্তচাপ নির্ণয় হয়ে থাকে তাহলে তা নিয়ন্ত্রণে রাখা প্রয়োজন কারণ উচ্চ রক্তচাপ দীর্ঘস্থায়ী এবং কার্ডিওভাসকুলার রোগের প্রবণতা বাড়িয়ে তোলে। অনেক ওষুধ আপনাকে নিয়মিত সেবন করতে হবে উচ্চ বিপি নিয়ন্ত্রণে রাখার জন্য। এছাড়া নির্ধারিত ঔষধ খাওয়ার থেকে, উচ্চ রক্তচাপে আক্রান্ত মানুষের একটি স্বাস্থ্যকর খাদ্য অনুসরণ করা প্রয়োজন। উচ্চ রক্তচাপ প্রধানত অনিয়মিত জীবনধারার কারণে হয়ে থাকে। অ্যালকোহল ব্যবহার, মানসিক চাপ, বিরতিহীন কাজ, অনুপযুক্ত খাদ্য আর ব্যায়ামের অভাব উচ্চ রক্তচাপের প্রধান কারণ। “অস্থির জীবন ও কাজের চাপের এই পরিবর্তনের সাথে খাপ খাইয়ে নিতে আমাদের বাধ্য করেছে। যাই হোক, যদি আপনার উচ্চ রক্তচাপ থেকে থাকে, তাহলে নিজেকে রক্ষা করতে আপনার জীবনধারা পরিবর্তন করার প্রয়োজন আছে। আপনার জীবনধারা এবং খাদ্যের মধ্যে কিছু স্বাস্থ্যকর পরিবর্তন আনয়ন এই উচ্চ রক্তচাপ এড়ানোতে সাহায্য করতে পারে। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য অনেক উপায় আছে।

উদাহরণস্বরূপ, নির্দিষ্ট খাবার রক্তচাপ নিয়ন্ত্রণ করে। অনেক গবেষণা অনুযায়ী, ভিটামিন সি এর সঠিক ভোজনে উচ্চ রক্তচাপের সম্ভাবনা কমিয়ে দেয়। যেমন কমলা, কিউই, ক্র্যানবেরি, পেয়ারা, আঙ্গুর এবং স্ট্রবেরি ফলের ভিটামিন সি সমৃদ্ধ স্বাস্থ্যকর খাবার রক্তচাপ স্বাভাবিকভাবেই কমিয়ে থাকে। যাই হোক, কিছু খাবার আছে যা উচ্চ রক্তচাপ ব্যক্তিদের এড়িয়ে চলা উচিত। এখানে একটি তালিকা দেওয়া হল-

লবন

লবন উচ্চ রক্তচাপ ও হৃদরোগ আক্রান্ত মানুষের জন্য খুবই খারাপ। আমেরিকানদের খাদ্যতালিকাগত নির্দেশিকা অনুযায়ী, উচ্চ রক্তচাপ বা প্রি-হাইপারটেনশন ব্যক্তিদের সোডিয়াম ভোজন সীমিত করা উচিত। আপনার খাদ্যে অতিরিক্ত লবন যোগ এড়িয়ে চলুন।

আচার

লবন ক্যানিং এবং লম্বা সময়ের জন্য সংরক্ষণের জন্য আচারে সংযোজন করা হয়। আপনি যদি উচ্চ রক্তচাপে ভোগেন, তাহলে খাদ্য তালিকা থেকে আচার বাদ দিয়ে দিন।

ডেলি মাংস

প্রক্রিয়াজাত মাংসে সোডিয়ামের মাত্রা বেশি থাকে আর তাই আপনার রক্ত চাপ বাড়িয়ে দিতে পারে। আপনার খাদ্যে এই ধরণের প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলুন।

টিনজাত খাবার

টিনজাত খাবার লবন দিয়ে সংরক্ষিত করা হয় এবং এতে সোডিয়ামের মাত্রা বেশি থাকে। টিনজাত খাবার, সূপ ঝোল এবং স্টক খুব খারাপ হতে পারে। জৈব খাদ্য যাতে কম সোডিয়াম আছে এমন খাবার বেছে নিন।

চিনি

অত্যধিক চিনি খাওয়া শুধু ডায়াবেটিস ও স্থূলতার সম্ভাবনা বৃদ্ধি করে তাই নয়, এটি আপনার রক্ত চাপ ও বাড়িয়ে দেয়। তাছাড়া, উচ্চ রক্তচাপ মাত্রাতিরিক্ত ওজনের এবং মোটা মানুষের মধ্যে বেশি প্রচলিত। সুতরাং, চিনি-যুক্ত খাবার এড়িয়ে চলুন।

মুরগীর চামড়া

মাংস নয় তবে মুরগীর চামড়ায় চর্বির মাত্রা বেশি থাকে যা রক্তচাপ প্রভাবিত করে। লাল মাংস এবং মাখন চর্বিতে পরিপূর্ণ যা রক্ত চাপ রোগীদের জন্য ক্ষতিকর হতে পারে।

কফি

কফি বা ক্যাফেইনে যদি আসক্ত হন, তাহলে এই পানীয়কে বিদায় বলার সময় হয়েছে। কফি অস্থায়ীভাবে রক্তচাপ বাড়িয়ে তোলে।

অ্যালকোহল

গবেষকদের মতে, এক সঙ্গে তিন গ্লাস অ্যালকোহল পানে অস্থায়ীভাবে উচ্চ রক্তচাপের মাত্রা বাড়াতে পারে। তাছাড়া, অ্যালকোহল উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের ওষুধগুলো প্রভাবিত করে।

মন্তব্য

মন্তব্য