বাঁচা-মরার লড়াইয়ে জার্মানির সামনে সুইডেন

ক্রীড়া প্রতিবেদক,
বিশ্বকাপের ২১তম আসরে ফেভারিটের তকমা নিয়েই এসেছিল গেল বারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। তবে আসরের শুরুটাই ফিফা র‌্যাংকিয়ের ১৪ নম্বর দল মেক্সিকোর কাছে ধাক্কা খেয়ে শুরু করে তারা। তাই আসরে টিকে থাকতে হলো আজ জয়ের কোন বিকল্প নেই। বাঁচা-মরার এই লড়াইয়ে বিশ্বসেরাদের প্রতিপক্ষ সুইডেন। সোচির মাঠে ম্যাচটি অনুষ্ঠিত হবে বাংলাদেশ সময় রাত ১২টায়।

এবারের আসরে গ্রুপ ‘এফ’ এ রয়েছে জার্মানি, সুইডেন, দক্ষিণ কোরিয়া এবং মেক্সিকো। তবে স্বাভাবিক ভাবেই গ্রুপটির হট ফেভারিট দল ছিল জার্মানি। কিন্তু প্রথম ম্যাচে হেরে চ্যাম্পিয়নরাই এখন খাদের কিনারে। আজ হারলেই আসর থেকে বিদায় নেবে বিশ্বচ্যাম্পিয়নরা।

অপরদিকে এক যুগ পর বিশ্বকাপের মত বিগ আসরে প্রত্যাবর্তনের ম্যাচটা জয় দিয়ে স্মরণীয় করে রেখেছে জয় সুইডেন। নিজেদের প্রথম ম্যাচে কোরিয়াকে হারিয়ে টেবিলের শীর্ষে আছে তারা। আজ জার্মানির বিপক্ষে জয় পেলেই গ্রুপের প্রথম দল হিসেবে নকআউট পর্বে যাবে।

তারপরেও বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে কিছু ভয়তো আছেই সুইডেনের। কারণ সুইডিশদের বিপক্ষে মুখোমুখি সবশেষ ১১ ম্যাচ ধরে অপরাজিত জার্মানরা। সুইডেন সর্বশেষ ১৯৭৮ সালে হারিয়েছে জার্মানিদের। তবে সুইডিশরা যে অনেক পিছিয়ে এটাও বলা যায় না। কারণ জার্মানির সঙ্গে ৩৬ বারের দেখায় ১৩ ম্যাচে জয় এবং ৮ ম্যাচে ড্র করেছে সুইডেন। আর বাকি ১৫টিতে জয় পায় জার্মানি। সবকিছু মিলিয়ে আজ নিজেদের সেরাটা দিয়েই বিশ্বচ্যাম্পিয়নদের ঠেকাতে চেষ্টা করবে। আর জার্মানিও চাইবে সুইডেনকে হারিয়ে আসরে টিকে থাকতে।

জার্মানির একাদশ

মানুয়েল নয়্যার, মারভিন প্লাটেনহার্ট, ম্যাটস হামেলস, সামি খেদিরা, ইউলিয়ান ড্রাক্সলার, টনি ক্রুস, টিমো ভার্নার, মেসুত ওজিল, টমাস ম্যুলার, জেরোমে বোয়াটেং, জশোয়া কিমিচ।

সুইডেন একাদশ

অলসেন, লুস্টিগ, গ্রানকভিস্ট, লিডেলফ, অগাস্টিনসন, ক্লাসন, লারসন, একদাল, ফোরসবার্গ, বার্গ, টেইভোনেন।

মন্তব্য

মন্তব্য