শ্রীপুরে বেতন বোনাস না দিয়ে তালা লাগিয়ে কারখানা কর্তৃপক্ষের পলায়ন

সাইফুল আলম সুমন,নিজস্ব প্রতিবেদক:
গাজীপুরের শ্রীপুর উপজেলার সাইটালিয়া এলাকায় দুইবার বেতনের তারিখ ঘুরিয়ে অবশেষে তালা লাগিয়ে পালিয়ে গেছে পোশাক কারখানা কর্তৃপক্ষ। তাদের দুই মাসের বেতন বকেয়া রয়েছে।

ম্যাগনেট টেক্স নামের ওই কারখানার প্রায় তিনশ শ্রমিক আসন্ন ঈদ উৎসব পালন দূরের কথা মাাসিক ঘর ভাড়াসহ দোকান বকেয়া কিভাবে পরিশোধ করবেন তা নিয়ে শঙ্কিত হয়ে পড়েছেন।

শ্রমিকদের ভাষ্যমতে, চলতি জুনের ৭ তারিখে শ্রমিকদের বেতন পরিশোধের প্রতিশ্রæতি দেয় কারখানা কর্তৃপÿ। ৬ জুন বোনাস দিয়ে দেয়া হয়। দেশে অভ্যন্তরের কারখানাগুলো থেকে প্রয়োজনীয় অর্ডার তৈরীর অনুরোধ জানিয়ে শ্রমিকদের বাড়তি কাজও দেয়া হয়। শ্রমিকেরা মাসশেষে মুজুরীর আশায় বাড়তি কাজও সম্পন্ন করে। ৭ তারিখে তাদের বলা হয় আগামী ১২ জুন এক মাসের বেতন ও চলতি মাসের অর্ধেক মজুরী পরিশোধ করবে।

শ্রমিকেরা জানান, প্রতিদিনের মতো ১১ জুন কাজে যোগ দিতে এসে দেখেন কারখানার মূল ফটক ও ভেতরের সকল ফ্লোরে তালা লাগানো। এমনকি কারখানার ব্যবস্থাপনা কর্মকর্তাদের মুঠোফোন নাম্বারগুলো বন্ধ। উৎপাদন বন্ধের কোনোরকম নোটিশ না দিয়ে এবং বেতন পরিশোধের প্রতিশ্রæতির প্রতারণার প্রতিবাদে শ্রমিকেরা সোম ও মঙ্গলবার কারখানার সামনে শান্তিপূর্ণ অবস্থান নিয়ে বিÿাভ করে। প্রতিবাদ করার নেতৃত্বে থাকা দুজন পুরুষ শ্রমিককে কারখানার ভাড়াটিয়া স্থানীয় লোকজন মারধোর করে।

এ ব্যাপারে কারখানার ব্যবস্থাপক মঞ্জুরুল ইসলাম সরকার বলেন, কারখানায় আমি ও নিরাপত্তাকর্মী ছাড়া আর কেউ নেই। ব্যবস্থাপনা কর্মকর্তাদের মুঠোফোন বন্ধ থাকায় তাদের সাথে যোগাযোগ করা সম্ভব হচ্ছে না। হঠাৎ করে উৎপাদন বন্ধ করে দেয়ার বিষয়টি তিনি এড়িয়ে যান। কোনো শ্রমিককে মারধোর করার ঘটনা সঠিক নয়।

মন্তব্য

মন্তব্য