অল্প বৃষ্টিতেই বিদ্যালয় মাঠে থৈ থৈ করে পানি, ভোগান্তিতে শিক্ষক-শিক্ষার্থীরা

মোঃ জুয়েল রানা, তিতাস (কুমিল্লা) প্রতিনিধিঃ মাটি ভরাটের অভাবে ব্যাহত হচ্ছে কুমিল্লা তিতাস উপজেলার মাছিমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম। একটুখানি বৃষ্টি হলেই তলিয়ে যায় বিদ্যালয়ের মাঠ। ময়লা-আবর্জনা পানিতে থৈ থৈ করে বিদ্যালয়ের বারান্দা। এতে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে শিক্ষক ও শিক্ষার্থীদের। বিদ্যালয়টি ১৯৩০ সালে প্রতিষ্ঠিত হয়। এ বিদ্যালয়ে শিক্ষার্থী সংখ্যা ৬৩৩ জন।
সরজমিনে গিয়ে জানা যায়, পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় পানি শুকিয়ে গেলে কাদায় পরিপূর্ণ থাকে মাঠ। এতে প্রতিদিনই দুই একজন শিক্ষার্থী পিছলে পড়ে জামা কাপড় বই খাতা নষ্ট হওয়ার ঘটনা ঘটছে। এই অবস্থার কারণে বিদ্যালয়ে শিক্ষার্থীদের উপস্থিতি কম হয়। তাছাড়াও মাঠে পানি জমে থাকায় দৈনিক সমাবেশ ও খেলাধুলা বন্ধ হয়ে শিশুদের শারীরিক ও মানসিক বিকাশ বাধাগ্রস্ত হচ্ছে। এ অবস্থায় চরম দুর্ভোগে পড়েছেন ওই বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা।
মাছিমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক নাজমুল হোসেন মুরাদ জানান, বিষয়টি আমরা উপজেলা নির্বাহী অফিসার ও শিক্ষা অফিসারকে জানিয়েছি, তারা যথাযথ ব্যবস্থা নেবে বলে আশ্বাস দিয়েছেন।
এ বিষয়ে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ আবদুল আওয়াল বলেন, ‘ ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক নাজমুল আমাকে বিষয়টি জানায়, পরে আমি বিদ্যালয়টি পরিদর্শন করেছি। খুব দ্রুত উপজেলা নির্বাহীর সাথে কথা বলে পানি নিষ্কাশনের ব্যবস্থা নেওয়া হবে।’

মন্তব্য

মন্তব্য