আগামী ছয় দিন চলবে ঝড়-বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক//
গত কয়েক দিনের প্রবণতা থেকে আজ মঙ্গলবারের আবহাওয়া ছিল ব্যতিক্রম। সারা দিনে কোনো বৃষ্টি কিংবা ঝড় নেই। তবে আজ সন্ধ্যার পর থেকে চিত্র পাল্টাতে পারে, যা অব্যাহত থাকবে আগামী ছয়-সাত দিন।

এই কয় দিন দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি ও ছোট আকারের কালবৈশাখী ঝড়, সেই সঙ্গে বজ্রপাতের আশঙ্কার কথা জানিয়েছে আবহাওয়া অফিস।

সরকারি সংবাদ সংস্থা বাসসকে আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক জানান, আগামী ছয় থেকে সাত দিন সারা দেশে বৃষ্টিপাত অব্যাহত থাকবে। সেই সঙ্গে দেশের অনেক অঞ্চলে কালবৈশাখী ঝড় বয়ে যাবে।

আবুল কালাম মল্লিক জানান, ঝড় ও বৃষ্টির সঙ্গে বিজলী চমকানোসহ বজ্রপাতেরও আশঙ্কা রয়েছে।

সোমবার সন্ধ্যা থেকে আজ বিকেল পর্যন্ত বৃষ্টিপাতের সাময়িক বিরতি ছিল। আবহাওয়াবিদ বলেন, আজ বিকেল বা সন্ধ্যা থেকে আবার দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে ছোট আকারের কালবৈশাখী ঝড় ও বিদ্যুৎ চমকানো থাকবে।

এদিকে আবহওয়ার প্রাত্যহিক পূর্বাবাসে বলা হয়েছে, মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় ঢাকা, সিলেট, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং ময়মনসিংহ, রংপুর ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়া ও বিজলী চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ ও শিলাবৃষ্টি হতে পারে।

আবহাওয়া অফিস জানায়, সারা দেশে দিনের ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। আজ সকাল ছয়টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯০ শতাংশ।

ঢাকায় বাতাসের গতি ও দিক সম্পর্কে বলা হয়েছে, দক্ষিণ-পূর্ব ও দক্ষিণ দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস বয়ে যেতে পারে, যা অস্থায়ীভাবে দমকা হাওয়ায়সহ ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে বইতে পারে।

আবহাওয়া চিত্রের সংক্ষিপ্তসারে বলা হয়েছে, দক্ষিণ আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ বিরাজ করছে। লঘুচাপের বর্ধিতাংশ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় পর্যন্ত বিস্তৃত রয়েছে।

এর প্রভাবে পরবর্তী ৭২ ঘণ্টা বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি অব্যাহত থাকতে পারে বলে আবহাওয়া অফিস জানায়।

মন্তব্য

মন্তব্য