আন্তর্জাতিক ট্রেড ইউনিয়নে অভিযোগ জানাবে বিএনপি

নিজস্ব প্রতিবেদক//
আন্তর্জাতিক শ্রমিক দিবসে রাজধানীতে কোনো কর্মসূচি পালনের অনুমতি না পাওয়ায় আন্তর্জাতিক ট্রেড ইউনিয়নে অভিযোগ জানাবে বিএনপি। মে দিবস উপলক্ষে রাজধানীতে র‌্যালি ও সমাবেশের অনুমতি চেয়েছিল বিএনপির সহযোগী সংগঠন জাতীয়তাবাদী শ্রমিক দল। তবে তাদের কোনো কর্মসূচি পালনের অনুমতি দেয়নি পুলিশ।

মঙ্গলবার নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও শ্রমিক দলের সাবেক সভাপতি নজরুল ইসলাম খান এ ব্যাপারে আন্তর্জাতিক ট্রেড ইউনিয়নে পুলিশের বিরুদ্ধে অভিযোগ দেবেন বলে সাংবাদিকদের জানান।

এ বিএনপি নেতার অভিযোগ, দেশে বাকশাল কায়েম হয়নি। অথচ বিএনপিকে সভা সমাবেশ করতে দিচ্ছে না সরকার। তারা (সরকার) চাইলে আইন করেই বলে দিতে পারে বিএনপি সভা সমাবেশ করতে পারবে না। এতে বিশ্বও জানবে বাংলাদেশে বিরোধী দলকে সভা সমাবেশের অনুমতি দেওয়া হচ্ছে না।

নজরুল ইসলাম খান বলেন, ‘বাংলাদেশ আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) এবং আন্তর্জাতিক ট্রেড ইউনিয়নের সদস্য। আইএলও সংবিধান অনুযায়ী বাংলাদেশ সংস্থাটির কনভেশন-৮৭ বাস্তবায়নের প্রতিশ্রুতি দিয়েছে। যেখানে ফ্রিডম অব অ্যাসোসিয়েশন নিশ্চিত করার কথা, সেখানে আজকে আমাদেরকে সেটাও করতে দেয়া হলো না।’

তিনি বলেন, আন্তর্জাতিক ট্রেড ইউনিয়নের সদস্য হিসেবে আমরা কখন, কোন প্রোগ্রাম আয়োজন করি সেটা জানাতে হয়। এই যে আমরা প্রোগ্রাম করতে পারলাম না, কেন পারলাম না, সেটাও তাদের জানাতে হবে এবং আমরা অবশ্যই জানাব।’

মন্তব্য

মন্তব্য