পরিচ্ছন্নতায় গিনেস ওয়ার্ল্ড বুকে রেকর্ড করলেন ঢাকা

মোঃ জুয়েল রানা , ঢাকা : প্রতীকী পরিচ্ছন্নতা কর্মসূচির মাধ্যমে ঢাকাবাসী আজ (১৩ এপ্রিল) শুক্রবার নতুন রেকর্ড তৈরি করলো বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন। ১৫ হাজার ৩১৩ জন নিয়ে এই বিশ্ব রেকর্ড করেন। তবে ঘটনাস্থলে ৩০ হাজারেরও বেশি মানুষের সমাগম ছিলেন বলে সিটি করপোরেশনের পক্ষ থেকে বলা হয়েছে। অনুষ্ঠান সমাপ্তি কালে মেয়র সাঈদ খোকন বলেন, ঢাকার মেয়র হিসেবে এই রেকর্ড জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করছি।
ভারতের গুজরাটে ২০১৭ সালের ২৮ মে বদোধারা শহরের মিউনিসিপ্যাল করপোরেশন পাঁচ হাজার ৫৮ জন কর্মী নিয়ে এক কিলোমিটার রাস্তা পরিষ্কার করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বুকে নাম ওঠায়। সেই রেকর্ড ভেঙ্গে নতুন রেকর্ড গড়লেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।
জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্য এই প্রতীকী পরিচ্ছন্নতা কর্মসূচি হিসেবে ডিএসসিসি এলাকায় শহর পরিষ্কারে নেমেছেন রাজধানীবাসী। সকাল ৯টা থেকে শুরু হয়ে ১১.৩০মিনিট পযর্ন্ত এই কর্মসূচি অনুষ্ঠিত হয়। ডিএসসিসি আয়োজিত এই কর্মসূচিতে অংশগ্রহণ করেন জাতীয় স্কাউট, বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি), ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি), ফায়ার সার্ভিস, নৃত্যশিল্পী, চলচ্চিত্র প্রযোজক, পরিচালক, অভিনেতা, বিভিন্ন সামাজিক সংগঠন ও শিক্ষা-প্রতিষ্ঠানসহ নানা শ্রেণি পেশার মানুষ অংশ নিয়েছেন।
ডিএসসিসি কর্তৃপক্ষ জানিয়েছে, স্বচ্ছ ঢাকা গড়তে নগরবাসীকে সচেতন করতে প্রতীকী এই কর্মসূচির আয়োজন। এর মাধ্যমে পুরো নগরী পরিচ্ছন্ন না হলেও জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধি পাবে। পাশাপাশি এই শহরের নাম গিনেস ওয়ার্ল্ড বুকে লেখা থাকবে। ডিএসসিসি ও রেকিট বেনকিজার বাংলাদেশের যৌথ উদ্যোগে ‘ডেটল পরিচ্ছন্ন ঢাকা’ নামে এ প্রচার অভিযান কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। এ ছাড়া কর্মসূচিতে সহায়তা করছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)

মন্তব্য

মন্তব্য