আইসিসির ভুল পাকিস্তানই একনম্বর টি ২০ দল

স্পোর্টস ডেস্ক : নিউজিল্যান্ডের বিপক্ষে সদ্যসমাপ্ত ত্রিদেশীয় টি ২০ সিরিজের শিরোপা জিতেছে অস্ট্রেলিয়া। ফাইনালের কিছুক্ষণ পর আইসিসি জানায়, ২০ ওভারের ক্রিকেটে পাকিস্তানকে টপকে এখন একনম্বর অস্ট্রেলিয়া।

দু’দিন না যেতেই জানা গেল, আইসিসি ভুল করায় অস্ট্রেলিয়ার এ উন্নতি। আসলে পাকিস্তানই টি ২০-র শীর্ষস্থান ধরে রেখেছে। বৃহস্পতিবার শেষ সময়ে ক্রিকেট অস্ট্রেলিয়ার নিজস্ব ওয়েবসাইট জানায়, এক সপ্তাহ আগে আইসিসির মুখপাত্র একটি হিসাব পাঠায়, যেখানে বলা আছে ত্রিদেশীয় সিরিজে অপরাজিত থাকলে অস্ট্রেলিয়া পাকিস্তানকে টপকে বিশ্বের নতুন একনম্বর হবে। কিন্তু হিসাবটি ছিল ভুল।

দেরিতে হলেও নিজেদের ভুল বুঝতে পেরেছে আইসিসি। ক্রিকেট অস্ট্রেলিয়ার এক কর্মকর্তা জানান, প্রাথমিক ওই হিসাব-নিকাশকে ‘লিখনসংক্রান্ত ভুল’ বলে স্বীকার করেছে বিশ্ব ক্রিকেট সংস্থা এবং দশমিক পয়েন্টের ব্যবধানে পাকিস্তান তাদের একনম্বর আসন ধরে রেখেছে।

ভুল সংশোধনের পর আইসিসি জানায়, ১২৫.৬৫ পয়েন্ট অস্ট্রেলিয়ার। তারা পাকিস্তানের (১২৫.৮৪) চেয়ে শূন্য দশমিক ১৯ পয়েন্ট পেছনে। তাই অস্ট্রেলিয়া নয়, পাকিস্তান সবার উপরে। আইসিসি সর্বশেষ বিজ্ঞপ্তিতে জানায়, ‘অস্ট্রেলিয়া ও পাকিস্তান দু’দলই ১২৬ পয়েন্ট পেয়েছে। কিন্তু সূক্ষ্ম হিসাবে দেখা গেছে অস্ট্রেলিয়া পাকিস্তানের চেয়ে শূন্য দশমিক ১৯ পয়েন্ট পেছনে।’ এর ফলে ২০১১ সালের পর প্রথমবার ২০ ওভারের ফরম্যাটে শীর্ষে থাকার আনন্দ দু’দিনেই শেষ হল অস্ট্রেলিয়ার। টেস্টে তারা এখন তিন নম্বরে এবং ওয়ানডেতে পঞ্চম।

মন্তব্য

মন্তব্য