যেকোনো সময় ঘোষনা হতে পারে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি

নিজস্ব প্রতিবেদক : আন্দোলন-সংগ্রামের ভ্যানগার্ড হিসেবে পরিচিত বিএনপির অন্যতম সহযোগি সংগঠন জাতীয়তাবাদী ছাত্রদল। কিন্তু বর্তমান কমিটির মেয়াদ শেষ হয়েছে গত বছর ১৪ই অক্টোবর। এখন নতুন কমিটির অপেক্ষায় ছাত্রদল নেতা-কর্মীরা। এছাড়া সম্প্রতি দলের কেন্দ্রীয় কার্যালয়ে নতুন কমিটির দাবিতে একাধিকবার অবস্থান কর্মসূচি পালন করেছে কেন্দ্রীয় কমিটির সিনিয়র নেতৃবৃন্দ এবং নতুন কমিটির দাবিতে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ সহ বিএনপির বিভিন্ন সিনিয়র নেতৃবৃন্দের সাথে দেখা করেন। এছাড়া বিভিন্ন সময়ে তারা কমিটির দাবিতে শোডাউন করছেন বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ের সামনে। ছাত্রদলের নেতৃবৃন্দ বলেন, বিএনপির ভ্যানগার্ড হিসেবে পরিচিত অন্যতম সহযোগি সংগঠন ছাত্রদল এখন ভঙ্গুর অবস্থায় পরিনত হচ্ছে। বর্তমান কমিটিতে এখন চেইন অব কমান্ড বলতে কিছু নেই। তাই এ অবস্থা থেকে সংগঠনকে শক্তিশালী করতে দ্রুত নতুন কমিটির প্রয়োজন।
এই ব্যাপারে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম তাদের আশস্থ করে বলেন, ছাত্রদলের নতুন কমিটির বিষয়ে তাদের দাবি নিয়ে দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাথে কথা বলবেন। এসময়ে তিনি আরো বলেন ছাত্রদলের কমিটি গঠনের জন্য দ্রুত সিদ্ধান্ত নেয়ার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।
বিএনপির একাধিক দায়িত্বশীল নেতা জানান, সম্ভাব্য পদপ্রার্থীদের তালিকা যাচাই-বাছাই চলছে। পদপ্রার্থীদের আমলনামাসহ তাদের তালিকা লন্ডনে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের কাছেও পাঠানো হয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে মাস খানিকের ভিতরেই নতুন কমিটির ঘোষণা দেয়া হতে পারে।

তবে বর্তমান কমিটির সভাপতি রাজীব আহসান, সিঃ সহ সভাপতি মামুনুর রশিদ মামুন ও সাধারণ সম্পাদক আকরামকে গত বছর বিএনপির নির্বাহী কমিটির সদস্য করায় ছাত্রদলের নতুন কমিটিতে তারা আর থাকছেন না।

প্রতিবারের মতো নতুন কমিটিতে শীর্ষ পদে আলোচনায় রয়েছেন সংগঠনের সিনিয়র ও মাঝারি সারির নেতারা। যারা আলোচনায় আছেন তাদের সবার সঙ্গে ছাত্রদলের তৃণমূল এবং সর্বস্তরের নেতাকর্মীদের যোগাযোগ ভালো।

নতুন কমিটির সভাপতি পদে আলোচনার শীর্ষে রয়েছেন আলমগীর হাসান সোহান, নাজমুল হাসান, আবু আতিক আল হাসান মিন্টু, আব্দুল ওয়াহাব ও সাংগঠনিক সম্পাদক ইসহাক সরকার। তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র না হওয়ায় অনেকটা অনিশ্চয়তা আছেন বর্তমান কমিটির সাংগঠনিক সম্পাদক ইসহাক সরকার।

এছাড়া সাধারণ সম্পাদক পদে আলোচনায় থাকা তুলনামূলক তরুণ নেতাদের মধ্যে রয়েছেন- বর্তমান কমিটির যুুুগ্ম সম্পাদক ওমর ফারুক মুন্না, আসাদুজ্জামান আসাদ, মো. রাসেল, কাজী মোকতার হোসেন, বায়েজিদ আরেফিন ও মির্জা ইয়াসিন আলী।

মন্তব্য

মন্তব্য