যোগব্যায়ামের ঠিকানা

ব্যস্ত জীবনে ছুটছে সবাই। আলাদা করে নিজের শরীর ও মনের খেয়াল রাখার সময় কোথায়? তবে নিজের শরীর ও মন ভালো রাখতে যোগব্যায়াম বা ইয়োগা একটা ভালো উপায়।
কেন করবেন যোগব্যায়াম?
রাজধানীর ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের ইয়োগা প্রশিক্ষক শ্যামলী মণ্ডল বললেন, বর্তমান সময়ের সঙ্গে পাল্লা দিতে গিয়ে মানুষের মধ্যে নানা রকম টেনশন, হতাশা দেখা দেয়। যোগব্যায়াম চর্চা করলে শরীরের পাশাপাশি মানসিক সমস্যাও দূর করা যায়। কারণ যোগব্যায়ামে শুধু শারীরিক সুস্থতাই নয়, মানসিক সুস্থতার বিষয়টিও সমান গুরুত্ব পায়।

তিনি জানালেন যেসব কারণে যোগব্যায়াম করা উচিত—

যোগব্যায়াম শরীরকে সঠিক করে দেয়। যার জন্য যে ওজন থাকা প্রয়োজন সেই ওজনে যেতে সাহায্য করবে।
যোগব্যায়ামে শরীরের কোনো ক্ষয় হয় না। এ জন্য অতিরিক্ত খাবারের প্রয়োজন হয় না।
যোগব্যায়ামের কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই।
প্রচলিত ব্যায়াম কিছুদিন করে পরে ছেড়ে দিলে মোটা হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। কিন্তু কোনো কারণে যদি যোগব্যায়াম না-ও করতে পারেন, তবু সহজে মোটা হয়ে যাবেন না।
কোথায় করবেন যোগব্যায়াম

ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টার
ঢাকার ধানমন্ডি ২ নম্বর রোডে ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারে শনি, সোম ও বুধবার যোগব্যায়ামের প্রশিক্ষণ দেওয়া হয়। সকাল ৭, ৮ ও ৯টায় এবং সন্ধ্যা ৫, ৬ এবং ৭টায় ক্লাস করানো হয়। ক্লাসের সময় এক ঘণ্টা। প্রতি ব্যাচে মোট ২৫ জনকে নেওয়া হয়। এখানে তিন মাসের জন্য ভর্তি করা হয়। ভর্তি ফি ২ হাজার টাকা। ঠিকানা: বাড়ি ২৪, সড়ক ২, ধানমন্ডি, ঢাকা।

গোল্ডেন লাইফ ইয়োগা সেন্টার
সকাল ৮টা থেকে রাত ৯টা পর্যন্ত এটি খোলা থাকে। প্রতিটি ব্যাচে চার মাসের জন্য ভর্তি করানো হয়। সপ্তাহে ৬ দিন এক ঘণ্টা করে যোগব্যায়ামের ক্লাস করানো হয়। ভর্তি ফি ৩ হাজার টাকা। মাসিক ফি ২ হাজার টাকা। শিক্ষার্থীদের জন্য বিশেষ ছাড়ের ব্যবস্থা রয়েছে। শুক্র ও শনিবার বিনা মূল্যে ক্লাস করানো হয়। ঠিকানা: বাড়ি ৬৯/২, রোড ৭/এ, ধানমন্ডি, ঢাকা।

জয়সান ইয়োগা অ্যান্ড হেলথ স্কুল
প্রতি শনিবার সকাল সাড়ে ৬টা থেকে সাড়ে ৭টা পর্যন্ত মেয়েদের যোগব্যায়াম শেখানো হয়। এ ছাড়া একই দিন সকাল ৭টা থেকে সাড়ে ৮টা পর্যন্ত রয়েছে চাকরিজীবীদের জন্য ব্যাচ। বাকি সময়টা সবার জন্য উন্মুক্ত।
যোগাযোগ: বাড়ি ৪১, রোড ৩/এ, ধানমন্ডি, ঢাকা।

এভারগ্রিন ইয়োগা ট্রেনিং অ্যান্ড রিসার্চ সেন্টার
সপ্তাহে ৬ দিন এখানে যোগব্যায়াম করানো হয়। সকাল ৭টা থেকে ৮টা শুধু পুরুষদের জন্য। মেয়েদের জন্য সকাল ৮টা থেকে ৯টা। মাসিক ফি ১ হাজার টাকা। এ ছাড়া প্রতিষ্ঠানটির ইয়োগা প্রশিক্ষক বাপ্পা শান্তনু তাঁর ফেসবুকে সপ্তাহে ২ বা ৩ দিন লাইভে এসে ইয়োগার ক্লাস নেন।
ঠিকানা: বাড়ি ৫, রোড ১১, সেক্টর ১, জসীমউদ্‌দীন রোড, উত্তরা, ঢাকা।
৬৯/এম চতুর্থ তলা, পান্থপথ, ঢাকা।

যাত্রা বিরতি
ফ্যাশন হাউস যাত্রার অঙ্গপ্রতিষ্ঠান যাত্রা বিরতিতে ইয়োগার প্রশিক্ষণ দেওয়া হয়। যাত্রা বিরতির ব্যবস্থাপক ইসরাত জেরিন বললেন, এখানে শুক্র ও শনিবার সকাল ১০টা ও দুপুর ১২টায় ইয়োগার ক্লাস নেওয়া হয়। এককালীন ভর্তি ফি চারটা ক্লাসের জন্য ৩ হাজার টাকা এবং ৮টা ক্লাসের জন্য ৫ হাজার টাকা। ঠিকানা: ৬০ কামাল আতার্তুক অ্যাভিনিউ, বনানী, ঢাকা।

মন্তব্য

মন্তব্য